শিরোনাম
বুধবার, ৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা

ফ্লোর প্রাইসের প্রভাবে হাজার কোটি টাকা ছাড়াল লেনদেন

নিজস্ব প্রতিবেদক

ফ্লোর প্রাইসের প্রভাবে হাজার কোটি টাকা ছাড়াল লেনদেন

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে প্রতিটি সিকিউরিটিজের ফ্লোর প্রাইস বেঁধে দেওয়ার পর শেয়ারবাজারে উত্থান হয়েছে চলতি সপ্তাহের তৃতীয় দিনেও। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব সূচক বেড়েছে। একইসঙ্গে লেনদেন ছাড়িয়েছে হাজার কোটি টাকার বেশি। বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বেড়েছে ২৯০টি প্রতিষ্ঠানের শেয়ার ও দাম কমেছে ৩৬টির এবং ৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৯ পয়েন্টে উঠে এসেছে। মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ১৮৩ কোটি ২৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৯২১  কোটি ৭৩ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ২৬১  কোটি ৫৪ লাখ টাকা। চলতি বছরের ১০ মের পর ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে। এমন লেনদেন বাড়ার দিনে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। কোম্পানিটির ৯০  কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪ টাকা ৫০ পয়সা বেড়ে ১২৩ টাকা ২০ পয়সায় শেষ হয়েছে প্রতিষ্ঠানটির শেয়ার দর। দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের ৮৭ কোটি ৩৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৫৫ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ডেল্টা লাইফ ইনস্যুরেন্সের।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ২০৬ পয়েন্ট। বাজারটিতে  লেনদেন হয়েছে ১৬ কোটি ৯৫ লাখ টাকা। লেনদেন অংশ  নেওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১৯৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৭টির এবং ৬৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর