মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

চাহিদা মোকাবিলায় পতিত জমিতেও চাষাবাদ করতে হবে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

চাহিদা মোকাবিলায় পতিত জমিতেও চাষাবাদ করতে হবে : স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দেশের কৃষিতে নারীদের অবদানের স্বীকৃতি দেওয়ার এবং ১৬ কোটি মানুষের খাদ্য চাহিদা মোকাবিলায় অনাবাদি-পতিত জমিতে চাষাবাদ করার আহ্বান জানিয়েছেন। গতকাল বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির দুই দিনব্যাপী ১৭তম জাতীয় সম্মেলনের উদ্বোধন করে তিনি এ আহ্বান জানান। রাজধানীর ফার্মগেটে কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে এ সম্মেলনে সভাপতিত্ব করেন সাবেক সিনিয়র সচিব ও সমিতির সভাপতি সাজ্জাদুল হাসান। বিশেষ অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদার ও পরিকল্পনা প্রতিমন্ত্রী প্রফেসর ড. শামসুল আলম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. এম এ সাত্তার মন্ডল। বক্তব্য দেন সাবেক সিনিয়র সচিব ও সম্মেলন কমিটির আহ্বায়ক মেসবাহুল ইসলাম, সমিতির মহাসচিব ড. মো. মিজানুল হক কাজল।

কৃষিতে প্রশংসনীয় অবদান রাখায় তিনজন বরেণ্য কৃষিবিদকে স্বর্ণপদক প্রদান করা হয়। তাঁরা হলেন ড. মো আবুল কাশেম, ড. জাহাঙ্গীর আলম খানম ও সাজ্জাদুল হাসান।

এদিকে গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন ইউনিসেফ বাংলাদেশের আবাসিক প্রতিনিধি শেলডন ইয়েট। এ ছাড়া তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (বিপিজেএ) নবনির্বাচিত কমিটির নেতৃবৃন্দ। স্পিকার নবনির্বাচিত কমিটির নেতৃবৃন্দকে অভিনন্দন জানিয়ে বলেন, বিদায়ী কমিটি ও নবনির্বাচিত কমিটির নেতৃবৃন্দকে একসঙ্গে কাজ করতে হবে। এ সময় ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু নবনির্বাচিত কমিটির নেতৃবৃন্দকে অভিনন্দন জানান। বিপিজেএর নবনির্বাচিত সভাপতি হারুন আল রশীদ, সাধারণ সম্পাদক নাফিজা দৌলা, বিদায়ী সভাপতি উত্তম চক্রবর্তী, সাধারণ সম্পাদক কামরান রেজা চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর