বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

দুর্গাপূজা ঘিরে ভারতে ইলিশ রপ্তানি শুরু

ত্রিপুরা গেল আড়াই টন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

দুর্গাপূজা ঘিরে ভারতে ইলিশ রপ্তানি শুরু

হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ থেকে ২ হাজার ৮০০ কেজি ইলিশ ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় গেছে। গতকাল ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে দুটি পিকআপ ভ্যানে এই মাছ রপ্তানি করা হয়। ঢাকার কারওয়ান বাজারের রপ্তানিকারক প্রতিষ্ঠান ‘ফিশ বাজার’ ইলিশ রপ্তানি করেছে। জানা যায়, দুর্গাপূজা উপলক্ষে সারা দেশের ৫৯টি মাছ রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ৫০ টন করে ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে সরকার। এরই অংশ হিসেবে ফিশ বাজারের তত্ত্বাবধানে এই স্থলবন্দর দিয়ে ৫০ টন ইলিশ ভারতের আগরতলায় যাবে। ভারতের কৃষ্ণপদ রায় নামের একটি প্রতিষ্ঠান এই মাছগুলো গ্রহণ করবে। ভারতের বাজারে প্রতি কেজি ইলিশের মূল্য ধরা হয়েছে ১০ মার্কিন ডলার। কাস্টমস সূত্রে জানা গেছে, দেশে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় সংকট দেখিয়ে ২০১২ সালের পর ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় সরকার। তবে প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্ক বাড়াতে গত বছর দুর্গাপূজা উপলক্ষে ভারতের ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে ইলিশ রপ্তানি করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় এ বছরও দুর্গাপূজা উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায় ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে সরকার। আখাউড়া স্থলবন্দর সিঅ্যান্ডএফ ব্যবসায়ী মনির হোসেন বাবুল বলেন, দেশে ইলিশ সংকটের কারণে দীর্ঘ সাত বছর বিদেশে ইলিশ রপ্তানি বন্ধ রয়েছে।

এতে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সুসম্পর্ক আরও বাড়বে বলে আমি মনে করি।

রপ্তানিকারক প্রতিষ্ঠানের সিঅ্যান্ডএফ এজেন্ট খলিফা এন্টারপ্রাইজের প্রতিনিধি মো. শাহনেওয়াজ মিয়া শানু বলেন, দুর্গাপূজা উপলক্ষে এই স্থলবন্দর দিয়ে ৫০ টন ইলিশ রপ্তানির অনুমোদন রয়েছে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে চালানের সব ইলিশ ভারতে পাঠানো হবে।

আখাউড়া কাস্টমসের রাজস্ব র্কমর্কতা মো. মিজানুর রহমান চৌধুরী বলেন, দুর্গাপূজা উপলক্ষে এ বছর এই স্থলবন্দর দিয়ে ৫০ টন ইলিশ রপ্তানি করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর