মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

সরকারিভাবে পণ্য আনার আগেই ভ্যাট-ট্যাক্স দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

ক্ষতি এড়াতে সরকারিভাবে কোনো পণ্য বিদেশ থেকে আনার আগেই ভ্যাট ও ট্যাক্স পরিশোধের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যে কেবিনেট সচিব সবাইকে নিয়ে বসে বিষয়টি পরিষ্কার করবেন। যাতে ইনকাম ট্যাক্স বা ভ্যাট যতটা দেওয়ার, তা যেন পণ্য অর্ডার দেওয়ার আগেই পরিশোধ করা হয়। খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এ বিষয়টি ভালোভাবে দেখতে বলা হয়েছে, অবশ্যই যেন সব ক্ষেত্রে সিটি ভ্যাট দেওয়া হয়।

আর তাৎক্ষণিকভাবে জরুরি অনেক সময় কোনো কেনাকাটা থাকে, সেক্ষেত্রে কোনো ক্ষতিপূরণ যেন দিতে না হয় এবং বন্দরে পড়ে না থেকে এ বিষয়গুলো পরিষ্কার করে রাখতে হবে।

মন্ত্রী, সচিবসহ সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, যদি কেউ জিওবি বা নিজস্ব টাকায় বিদেশ যায়, সেক্ষেত্রে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনুমোদন নিতে হবে। এ ছাড়া বিল পাস করবে না হিসাব বিভাগ। কিন্তু বৈদেশিক সাহায্যের অধীনে বা কেনাকাটার বিষয়ে যদি কেউ বিদেশ যায় সেটা ভিন্ন বিষয়। যেমন ধরেন আপনি বড় ধরনের যন্ত্রপাতি কিনবেন, তখন সেটা চালানোর জন্য প্রশিক্ষণের প্রয়োজন হয়। সেটা প্রকিউরমেন্টের সঙ্গে খরচ ধরা থাকে। ওই ক্ষেত্রে অনুমতি দেওয়া আছে, সেটা আলাদা বিষয়। এখন তো খুবই কম যাচ্ছে। কেবিনেটের সব বন্ধ করে দেওয়া হয়েছে। জিওবির টাকায় কাউকে বিদেশ না যাওয়ার বিষয়ে আমি সচিবদেরও বলে দিয়েছি। তবে কিছু কিছু জায়গায় যেমন, পররাষ্ট্র সচিব, ইআরডি সচিব, শিক্ষা সচিব, কৃষি সচিব তারা আন্তর্জাতিক অনেক বড় বড় সংস্থার সদস্য। সেসব ক্ষেত্রে আমাদের কোনো অপশন থাকে না। জিওবির টাকা বা ডলার খরচ করে বিদেশ ভ্রমণে খুবই শক্ত অবস্থানে সরকার। এরই মধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে। সরকারের বা বৈদেশিক মুদ্রা ব্যবহার করে কেউ যাচ্ছে না। যেটা যাচ্ছে প্রকিউরমেন্টের আন্ডারে বা ফরেন এইডের আন্ডারে।

 

সর্বশেষ খবর