রবিবার, ১৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

হিমঘরে ১১ মাস ভারতীয় নাগরিকের লাশ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের হিমঘরে ১১ মাস পড়ে রয়েছে ভারতীয় নাগরিক প্রবীর মণ্ডলের (৪১) লাশ। পুলিশ বলছে, তার পরিবারে সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা লাশ নিতে আগ্রহ প্রকাশ করছেন না। পাটগ্রাম পুলিশ ও রমেক হাসপাতাল সূত্রে জানা গেছে, ভারতের পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনার নিমচা মৈত্রি স্ট্রিট এম আলম বাজার এলাকার মহাদেব মণ্ডলের ছেলে প্রবীর মণ্ডল ২০১৮ সালে ১৬ মার্চ বাংলাদেশে আসেন। তিনি ঢাকায় ছোটখাটো ব্যবসা করতেন। ঢাকায় অবস্থানকালেই তার পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যায়। পরে তিনি পাতানো এক বোনকে নিয়ে পাটগ্রামের ব্যাংককান্দা এলাকায় একজনের বাড়িতে উঠেন। ২০২১ সালের ৮ নভেম্বর তিনি অসুস্থ হয়ে পড়েন। তাকে পাটগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে তিনি মারা যান। পরে লাশটি লালমনিরহাট সদর হাসপাতালে পাঠানো হয়। সেখান থেকে ময়নাতদন্তের জন্য এটি রমেক হাসপাতালে পাঠানো হয়।

এরপর রমেক হাসপাতালের হিমঘরে এটি রাখা হয়। সেখানেই এখন পর্যন্ত লাশটি রয়েছে। যে মেয়েটিকে সঙ্গে করে প্রবীর মণ্ডল পাটগ্রামে এসেছিলেন, পুলিশ তাকে অভিভাবকের জিম্মায় দিয়ে দিয়েছেন।

পাটগ্রাম থানার ওসি ওমর ফারুক বলেন, এ বিষয়ে ভারতীয় দূতাবাসকে জানানো হয়েছে। মৃতের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা লাশ নিতে খুব একটা আগ্রহ প্রকাশ করছে না। ফলে লাশ হস্তান্তর সম্ভব হচ্ছে না।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. শরীফুল হাসান বলেন, হিমঘরে অনুমতি সাপেক্ষ লাশ রাখার ব্যবস্থা রয়েছে। এটি হস্তান্তরের বিষয়ে তিনি অবগত নন।

রমেকের ফরেনসিক বিভাগের প্রধান ড. রাজিবুল ইসলাম বলেন, লাশের ময়নাতদন্ত রিপোর্ট সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া হয়েছে।

বাংলাদেশ-ভারত বর্ডার ভিকটিম লিগ্যাল রেসকিউ ফোরাম বাংলাদেশ অংশের আহ্বায়ক আব্রাহাম লিংকন বলেন, এ বিষয়ে কাজ চলছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর