সোমবার, ২৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

সমাবেশ ঘিরে চাঙা রংপুর বিএনপি

৫ লাখ লোকের সমাগমের আশা, মাঠের অনুমতি মেলেনি

নিজস্ব প্রতিবেদক, রংপুর

সমাবেশ ঘিরে চাঙা রংপুর বিএনপি

২৯ অক্টোবর রংপুরে বিএনপির বিভাগীয় গণসমাবেশকে ঘিরে চাঙা অবস্থায় রয়েছেন দলের নেতা-কর্মীরা। ৫ লাখ লোকের সমাগম ঘটানোর লক্ষ্য নিয়ে বিএনপি নেতা-কর্মীরা মাঠে কাজ করছেন। বিএনপির এই সমাবেশ রংপুর জিলা স্কুল মাঠে করার পরিকল্পনা থাকলেও এখনো স্কুল কর্তৃপক্ষ অনুমতি দেননি। তাই বিকল্প হিসেবে কালেক্টরেট ঈদগাহ মাঠে সমাবেশের প্রস্তুতি নিয়েছে বিএনপি। সেখানেও যদি অনুমতি না পাওয়া যায় তবে বিকল্প স্থান নির্ধারণ করে রেখেছে শীর্ষ নেতারা। বিকল্প স্থানের নাম প্রকাশ হবে সমাবেশের দুই এক দিন আগে। এমনটাই জানিয়েছেন দলের নেতারা। গুম, খুন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি এবং বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবিতে বিএনপি দেশের বিভাগীয় শহরগুলোয় সমাবেশ করছে। ইতোমধ্যে চট্টগ্রাম, ময়মনসিংহ ও খুলনায় সমাবেশ করেছে বিএনপি। এবার রংপুরে সমাবেশ করবে বিএনপির শীর্ষ নেতারা। দেশের অন্য স্থানের সমাবেশে কী ধরনের বাধা সামনে এসেছিল তা মাথায় রেখেই প্রস্তুতি নিচ্ছে বিএনপি। সমাবেশের আগে খুলনা- ময়মনসিংহের মতো যদি বাস বন্ধ থাকে সে ক্ষেত্রে করণীয় কী তা ঠিক করে রেখেছেন নেতারা।

সমাবেশ সফল করতে ইতোমধ্যে রংপুুর বিভাগের ৮ জেলায় এবং বিভিন্ন উপজেলায় প্রস্তুতি সভা করেছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতারা। মূল দল বিএনপি বাদেও যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলসহ অন্য অঙ্গ সংগঠনের নেতারা দিন-রাত কাজ করছেন। বিভিন্ন স্থানে  বিতরণ করা হচ্ছে লিফলেট। চালানো হচ্ছে ব্যাপক প্রচার-প্রচারণা। সমাবেশের দিন যদি বাস বন্ধ থাকে তা হলে কিছু নেতা আগাম রংপুরে অবস্থান করবেন। তাদের জন্য নগরীর হোটেল বুকিংয়ের ব্যবস্থা রয়েছে।  তবে বড় সমস্যা এখন পর্যন্ত স্থান নির্ধারণ করতে না পারা। এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন নেতারা।

দলের একধিক নেতা-কর্মীর সঙ্গে কথা হলে তারা জানান, সমাবেশ ঘিরে প্রস্তুতিতে এখন পর্যন্ত কোনো পুলিশি হয়রানি হয়নি। তবে অনেকে আশঙ্কা করছেন সমাবেশের আগে হয়তো পুলিশি হয়রানির শিকার হতে পারেন নেতা-কর্মীরা। 

রংপুরের বিএনপিপন্থি একজন আইনজীবীর সঙ্গে কথা হলে তিনি বলেন, গত পাঁচ বছরে রংপুর বিভাগে ৫০০-এর বেশি মামলায় ৫০ হাজার নেতা-কর্মীকে আসামি করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে দেড় হাজারের বেশি নেতা-কর্মীকে। এখনো অনেকে মামলা মাথায় নিয়ে দলের জন্য কাজ করে যাচ্ছেন। ওই আইনজীবী বলেন, মামলা, গ্রেফতার আর নির্যাতন করে আন্দোলন দমানো যাবে না।

মহানগর বিএনপির আহ্বায়ক সামছুজ্জামান সামু বলেন, বিভাগীয় গণসমাবেশ সফল করতে সব ধরনের প্রস্তুতি রয়েছে। তিনি আশা প্রকাশ করে বলেন, সমাবেশে ৫ লাখের বেশি লোক সমাগম হবে।  জিলা স্কুল মাঠে অনুমতি পাওয়া যায়নি এখন পর্যন্ত। তবে বিকল্প অন্য স্থানে আমরা সমাবেশ করব। কোনো বাধাই সমাবেশ ঠেকাতে পারবে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর