সোমবার, ২৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

গবেষণা বিশ্ববিদ্যালয় গড়ার প্রত্যয়ে শেষ হলো ঢাবির প্রকাশনা মেলা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

একটি গবেষণা-বিশ্ববিদ্যালয় হিসেবে নিজেদের আত্মপ্রকাশ এবং সময়োপযোগী ও উদ্ভাবনী গবেষণার মাধ্যমে বাংলাদেশকে ‘নলেজ-ইকোনমি’ হিসেবে গড়ে তোলার প্রত্যয় নিয়ে শেষ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গবেষণা-প্রকাশনা মেলা। শনিবার থেকে শুরু হওয়া বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো আয়োজিত এ মেলা গতকাল বিকালে পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়েছে। সমাপনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে আয়োজিত কবিতা প্রতিযোগিতায় বিজয়ী ৩ জন, রচনা প্রতিযোগিতায় তিন ক্যাটাগরিতে ৯ জন এবং ফটোগ্রাফি প্রতিযোগিতায় দুই ক্যাটাগরিতে ৬ জনসহ আর ৫ জনকে সম্মানসূচক পুরস্কার দেওয়া হয়। এছাড়াও শতবর্ষ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক জার্নালের বিশেষ সংখ্যার ২৪ জন শ্রেষ্ঠ আর্টিক্যাল লেখককে পুরস্কৃত করা হয়েছে। এছাড়া, প্রত্যেক অনুষদ, ইনস্টিটিউট এবং সেন্টারের পোস্টার থেকে নির্বাচিত প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পোস্টার উপস্থাপনকারীকেও পুরস্কার দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পুরস্কারপ্রাপ্তদের সনদ, ক্রেস্ট ও প্রাইজমানি তুলে দেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য(শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মমতাজ উদ্দীন উপস্থিত ছিলেন।

সমাপনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ে গবেষণার সংস্কৃতি তৈরি এবং নতুন শতকে বিশ্ববিদ্যালয়কে গড়ে তোলার ক্ষেত্রে এই মেলা কার্যকর ভূমিকা রাখবে। প্রতিবছর নিয়মিতভাবে এই মেলা আয়োজনের জন্য নীতিমালা প্রণয়ন করা হবে। ঢাবির সঙ্গে বিদেশি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক ও শিক্ষার্থীদের সম্পৃক্ততা বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে বলেও তিনি জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর