সোমবার, ২৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদে নিয়োগ পরীক্ষা স্থগিত

নিজস্ব প্রতিবেদক

আগামী ২৮ অক্টোবর অনুষ্ঠেয় বাংলাদেশ ব্যাংকের (বিবি) সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগ পরীক্ষা এক মাসের জন্য স্থগিত করেছেন হাই কোর্ট। একই সঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী এই পদে নিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংকের জারি করা বিজ্ঞপ্তিটি সংশোধন করে চাকরি প্রত্যাশীদের বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ নির্ধারণ করার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। গতকাল বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

 আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রাশেদুল হক।

রিট আবেদন থেকে জানা গেছে, সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগের জন্য গত ১০ মে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি চাকরি প্রত্যাশীদের বয়সসীমার ক্ষেত্রে ৩৯ মাস ছাড় দেয়। ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ নির্ধারণ করার জন্য বলা হয় বিজ্ঞপ্তিতে। কিন্তু এই বয়সসীমা ছাড় দিয়ে বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক (সাধারণ) পদে জারি করা বিজ্ঞপ্তিটি সংশোধন করে পুনরায় দেওয়া হয়নি। এতে অনেক চাকরি প্রত্যাশী আবেদন থেকে বঞ্চিত হন।

পরে বঞ্চিত একজন চাকরি প্রত্যাশী নিয়োগ বিজ্ঞপ্তিটি সংশোধন করে পুনরায় জারি করার জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে আবেদন করেন। তারপরও তার আবেদনে সাড়া না দেওয়ায় মির্জা রকিবুল হাসান নামের একজন চাকরি প্রত্যাশী বিষয়টি চ্যালেঞ্জ করে ১২ অক্টোবর হাই কোর্টে রিট করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর