মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

প্রশ্ন ফাঁসের ৮ মামলায় নয়জনকে সাজা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

প্রশ্নপত্র ফাঁসের আলাদা আট মামলায় বিভিন্ন মেয়াদে নয়জনকে সাজা ও অর্থদন্ড প্রদান করেছেন রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালত। গতকাল দুপুরে আদালতের বিচারক জিয়াউর রহমান এ রায় দেন। একটি মামলায় আসামিরা খালাস পেয়েছেন।

আদালত সূত্র জানায়, ২০১৮ থেকে ২০২১ সালে শিক্ষক নিয়োগ ও এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে রাজশাহী বিভাগের বিভিন্ন থানায় মামলা হয়। সাক্ষ্য গ্রহণ শেষে গতকাল এসব মামলার মধ্য থেকে ৯টি মামলার রায় প্রদান করেন আদালত। রায়ে এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের অভিযোগ প্রমাণিত হওয়ায় চারঘাটের রনি ইসলাম, বগুড়ার মাহবুব আলমকে সাত বছর, রোমান মিয়া ও রাজশাহী নগরীর নাবিল উৎসকে দুই বছর, নাটোরের রিপন আলী ও শিহাবকে এক বছর কারাদন্ড দেওয়া হয়।

এ ছাড়া শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ প্রমাণিত হওয়ায় নওগাঁর তারজুলকে সাত বছর ও পাবনার রাকিবুল ইসলাম ও মেহেদী হাসানকে এক বছর করে কারাদন্ড প্রদান করা হয়। দন্ডপ্রাপ্তদের বিভিন্ন অঙ্কের জরিমানা ও অনাদায়ে আরও তিন মাস করে কারাদন্ড প্রদান করেছেন আদালত। মামলায় খালাস পেয়েছেন নওগাঁর আবু ফরহাদ। রায় ঘোষণাকালে আদালতে সাতজন উপস্থিত থাকলেও একজন পলাতক ছিলেন।

আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট ইশমত আরা জানান, রায়ের পর্যবেক্ষণে আদালত উল্লেখ করেছেন, সাজাপ্রাপ্ত আসামিদের সবাই শিক্ষিত তরুণ। তারা মেধাকে সুপথে ব্যবহার না করে প্রশ্নপত্র ফাঁসের মতো কাজে ব্যবহার করেছে। এতে করে দেশের ভবিষ্যৎ অন্ধকারে নিমজ্জিত হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর