মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

শোডাউনের প্রস্তুতি দুই দলে

রাজশাহীতে গণসমাবেশের ঘোষণা বিএনপির, মাঠে থাকবে আওয়ামী লীগও

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

শোডাউনের প্রস্তুতি দুই দলে

দেশের প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি বড় সমাবেশ তথা শোডাউনের প্রতিযোগিতায় নেমেছে। এর প্রভাবে চাঙা হয়ে উঠেছে তৃণমূলের রাজনীতি। রাজনৈতিক দর্শন নিয়ে তর্কবিতর্কে উত্তাল গ্রামগঞ্জের বাজার ও পাড়া-মহল্লার চায়ের দোকান। এ থেকে পিছিয়ে নেই রাজশাহীও। উত্তপ্ত হচ্ছে এখানকার রাজনীতির মাঠও।

ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আগামী ৩ ডিসেম্বর রাজশাহীতে গণসমাবেশের ঘোষণা দিয়েছে বিএনপি। যার প্রস্তুতিও শুরু হয়েছে। সমাবেশ সফল করতে বিভিন্ন পর্যায়ে কমিটি করে নেতাদের দায়িত্ব দেওয়া হয়েছে। সমাবেশের দুই দিন আগেই ১ ডিসেম্বর থেকে গণজমায়েত শুরুর প্রস্তুতি রেখেছে এক যুগের বেশি সময় ক্ষমতার বাইরে থাকা দলটি।

বিভাগীয় সমাবেশের প্রধান সমন্বয়ক ও বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন, রাজশাহীর সমাবেশে সরকার বাধা দেবে ধরে নিয়েই প্রস্তুতি চলছে। তিনি আরও বলেন, বিভাগীয় পর্যায়ে এটা শেষ সমাবেশ। এখান থেকেই একটি বার্তা পাবেন দেশের মানুষ। তবে ঢাকার সমাবেশ থেকে চূড়ান্ত ঘোষণা আসবে। সহিংস কোনো আন্দোলন করবে না বিএনপি। ক্ষমতাসীন আওয়ামী লীগও বসে নেই। বিএনপির সমাবেশের পাল্টা হিসেবে আওয়ামী লীগের সাম্প্রতিক কর্মসূচিগুলোতেও ব্যাপক লোকসমাগম হচ্ছে। দলের বিভিন্ন ইউনিটের সম্মেলনে শোডাউন দিচ্ছে ক্ষমতাসীনরা। জানা গেছে, রাজশাহীতে বিএনপির গণসমাবেশের আগে দুটি বড় শোডাউন দিতে চায় আওয়ামী লীগ। যার মধ্যে রয়েছে ২১ নভেম্বর মহানগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন। এরপর বিজয়ের মাসের প্রথম দিনেও শোভাযাত্রা ও সমাবেশ করতে চায় তারা।

দলটির প্রেসিডিয়াম সদস্য এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, আওয়ামী লীগ ধারাবাহিকভাবে সাংগঠনিক কর্মসূচি চালিয়ে যাচ্ছে। যদিও তিনি দাবি করেন, এটা বিএনপির পাল্টা কর্মসূচি নয়। তবে আওয়ামী লীগের নেতা-কর্মীরা প্রস্তুত থাকবে।

নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডাবলু সরকার বলেন, ‘স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন আগে থেকেই নির্ধারণ ছিল। আর প্রতি বছরই আমরা বিজয়ের মাসের প্রথম দিনে র‌্যালি ও সমাবেশ করে থাকি।’

নগর বিএনপির সদস্য সচিব মামুনুর রশিদ মামুন বলেন, আওয়ামী লীগের পাল্টা কর্মসূচিতে গণসমাবেশে কোনো প্রভাব পড়বে না। বাধা দিয়েও বিএনপির নেতা-কর্মীদের আটকানো যাবে না। ৩ ডিসেম্বর ১০ থেকে ১২ লাখ লোকের জমায়েত হবে রাজশাহীতে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর