মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

আবহাওয়া অফিস নেই উত্তরের পাঁচ জেলায়

নিজস্ব প্রতিবেদক, রংপুর

দেশের দক্ষিণাঞ্চলের মতো উত্তরাঞ্চলে ঘন ঘন প্লাবন ঘূর্ণিঝড় না থাকলেও প্রতি বছর শীত-গরম ও বন্যা-খরা লেগেই আছে। এসবের পূর্বাভাস পেতে আবহাওয়া অফিসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও উত্তরের ১৬ জেলার মধ্যে পাঁচ জেলায় এখন পর্যন্ত আবহাওয়া অফিস স্থাপন করা হয়নি। আবহাওয়ার খবর জানতে ওইসব জেলাগুলোকে নির্ভর করতে হয় পার্শ্ববর্তী জেলাগুলোর ওপর। ফলে উত্তরাঞ্চলের ওপর দিয়ে প্রবাহিত ঝড়, বৃষ্টিসহ দুর্যোগের খবর সঠিক ভাবে পাচ্ছে না ওইসব জেলার মানুষ। এ ছাড়া উত্তরাঞ্চলের মধ্যে একমাত্র রংপুরে নতুন রাডার যন্ত্র স্থাপনের কাজ দুই বছরেও শুরু হয়নি।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, উত্তরাঞ্চলের ১৬ জেলার মধ্যে রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী, কুড়িগ্রাম, রাজশাহী, বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা ও নওগাঁ জেলায় আবহাওয়া অফিস রয়েছে। এ ছাড়া রংপুর বিভাগের লালমনিরহাট, গাইবান্ধা এবং রাজশাহী বিভাগের জয়পুরহাট, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জে কোনো আবহাওয়া অফিস নেই। এসব জেলায় আবহাওয়া অফিস না থাকায় সঠিক তথ্য পাচ্ছে না ওইসব এলাকার মানুষ।

এ ছাড়া যে অফিসগুলো চালু রয়েছে তার মধ্যে বেশ কয়েকটি চলছে মান্ধাতা আমলের যন্ত্রপাতি দিয়ে। বেশ কয়েকটি জেলা আধুনিকতার ছোঁয়া থেকে বঞ্চিত রয়েছে। অনেক সময় বৃষ্টিপাত, তাপমাত্রা ছাড়া আবহাওয়ার অন্যান্য তথ্য পাওয়া যাচ্ছে না।

আবহাওয়াবিদদের তথ্য অনুযায়ী জলবায়ুর পরিবর্তনের ফলে উত্তরাঞ্চলের প্রকৃতিতে ব্যাপক পরিবর্তন এসেছে। জীববৈচিত্র্যও হুমকির মুখে পড়েছে। শীতকালে প্রচণ্ড শীত এবং শৈত্য প্রবাহ বয়ে যায় এই অঞ্চলে। গ্রীষ্মকালে টর্নেডো, অবিরাম বর্ষণ, বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ লেগেই আছে। বলা চলে প্রায় বারো মাসই উত্তরাঞ্চলের মানুষ নানা প্রতিকূলতাকে মোকাবিলা করে চলছে। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় এ অঞ্চলের আবহাওয়া অফিসগুলোকে কার্যকর ভাবে গড়ে তোলা হয়নি বলে হতাশা বিরাজ করছে। উত্তরাঞ্চলের আবহাওয়া অফিসগুলোর মধ্যে একমাত্র রংপুরে ছিল রাডার এবং ভূমিকম্প পরিমাপক যন্ত্র। এ অফিসের রাডারটি ধারণ ক্ষমতা ছিল ৪০০ কিলোমিটার। ৪০০ কিলোমিটারের মধ্যে বৃষ্টিপাতের ধরন, ঘূর্ণিঝড়ের পূর্বাভাসসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের পুর্বাভাস দিতে পারত এই রাডারটি। রাডারটি নষ্ট হয়ে যাওয়ার পরে নতুন একটি রাডার স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে দুই বছর আগে। জাপানের আর্থিক সহায়তায় এই রাডারটি স্থাপন করা হবে। এটিরও ধারণ ক্ষমতা ৪০০ কিলোমিটার। এখন পর্যন্ত নতুন রাডার স্থাপনের কাজ শুরু হয়নি। তবে আবাহাওয়া অফিস বলছে আগামী বছরের জানুয়ারিতে কাজ শুরু হবে।

এ প্রসঙ্গে রংপুর আবহাওয়া অফিসের ইলেকট্রনিক্স সহকারী মো. আবু ছোবাহান বলেন, জানুয়ারি নাগাদ রংপুরে রাডার স্থাপনের কাজ শুরু হবে। যেসব জেলায় আবহাওয়া অফিস নেই সে প্রসঙ্গে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর