বুধবার, ১৬ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
সাউথ এশিয়ান ডায়ালগে বক্তারা

প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় ও সহযোগিতা প্রয়োজন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় ও সহযোগিতা প্রয়োজন। কর্মসূচি বিনিময়ের মাধ্যমে এক প্রতিষ্ঠানের শিক্ষকরা অন্য প্রতিষ্ঠান পরিদর্শন করবেন এবং ক্লাস নিবেন। একইভাবে শিক্ষার্থীদের জন্য সুযোগ সৃষ্টি করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী সাউথ এশিয়ান একাডেমিক লিডারশিপ ডায়ালগে বক্তারা এ কথা বলেন। গত রবিবার ও সোমবার বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে (আইবিএ) দুই দিনব্যাপী এই ডায়ালগ অনুষ্ঠিত হয়। বক্তারা বলেন, গবেষণা সংস্কৃতির অভাবই অধিক কার্যক্ষম এবং অর্থপূর্ণ গবেষণা না থাকার প্রধান কারণ। শুধু একক গবেষণা প্রতিষ্ঠানের ওপর নির্ভর না করে প্রতিষ্ঠানগুলোকে কেস স্টাডি এবং আন্তঃদেশীয় গবেষণা পরিচালনায় গুরুত্ব দিতে হবে। সাউথ এশিয়ান ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট ইনস্টিটিউশন ইন সাউথ এশিয়ার (এএমডিআইএসএ) সাধারণ অধিবেশনের অনুষ্ঠিত সংলাপে প্রথম দিনের আলোচ্য বিষয় ছিল ‘চতুর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষাপটে ব্যবসায় কারিকুলামের পুনর্মূল্যায়ন, টেকসই উন্নয়নের নীতিমালা এবং বৈশ্বিক অর্থনৈতিক স্থানান্তর। দক্ষিণ এশিয়ার প্রধান দেশগুলোর শিক্ষাবিদ ছাড়াও অনুষ্ঠানে এমঅ্যান্ডএস, এডিসন গ্রুপ, বিডিজবস, বার্জার, ইউনিলিভারসহ ৩০টি প্রতিষ্ঠানের শিল্প বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।  দ্বিতীয় দিনের সংলাপের আলোচ্য সূচি ছিল ‘ম্যাপিং সাউথ এশিয়ান এজেন্ডা ফর অ্যাকাডেমিক কোলাবোরেশন অ্যান্ড লিডারশিপ ইন বিজনেস এডুকেশন’। সংলাপের প্রথম দিন প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। দ্বিতীয় দিন প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ।

সাউথ এশিয়ান একাডেমিক লিডারশিপ ডায়ালগের সভাপতি অধ্যাপক শেখ মোরশেদ জাহানের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠানের সভাপতি ছিলেন ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের পরিচালক মোহাম্মদ আবদুল মোমেন। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর