শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

মহান বিজয় দিবস উদযাপন

প্রতিদিন ডেস্ক

দেশের সবকটি বিভাগে গতকাল যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদকদের পাঠানো খবর-

সিলেট : আনন্দ-উল্লাস আর একাত্তরের চেতনা প্রজন্মের পর প্রজন্মে ছড়িয়ে দেওয়ার প্রত্যয়ে সিলেটে পালিত হয়েছে মহান বিজয় দিবস। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সব স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে সোনার বাংলা গড়তে এবং বিজয়ের ৫১ বছর পূর্তির আবেগ-অনুভূতি কাজে লাগিয়ে নতুন প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা মানুষ। এদিন সকাল ৬টায় শহীদ মিনার বাস্তবায়ন কমিটির পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শুরু হয় মহান বিজয় দিবসের শ্রদ্ধা নিবেদন। এরপর একে একে প্রশাসনের বিভিন্ন দফতর, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাসদ, বাসদ, সিলেট জেলা প্রেস ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়।

বরিশাল : যথাযথ মর্যাদায় এবং নানা আয়োজনে বরিশালে পালিত হয়েছে মহান বিজয় দিবস। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। সর্বপ্রথম শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল বিভাগীয় কমিশনার মো. আমিন-উল আহসান। এর পরপর ডিআইজি, পুলিশ কমিশনার, জেলা প্রশাসক ও পুলিশ সুপার শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

রাজশাহী : মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত সুখী, সমৃদ্ধ এক নতুন বাংলাদেশ গড়ার দৃঢ়প্রত্যয়ে রাজশাহীতে উদযাপন হয়েছে মহান বিজয় দিবস। যথাযথ মর্যাদায় জাতির সূর্যসন্তানদের স্মরণ করেছে রাজশাহীর মানুষ। বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে রাজশাহীতে উদযাপন করা হয়েছে বিজয়ের ৫১ বছর। মহান বিজয় দিবস উপলক্ষে সূর্যোদয়ের পর রাজশাহী পুলিশ লাইনসে ৩১ বার তোপধ্বনি করা হয়। এর মধ্য দিয়ে রাজশাহী মহানগরে বিজয় দিবস উদযাপন শুরু হয়। রাজশাহী মহানগরীর ভুবনমোহন পার্ক শহীদ মিনার ও রাজশাহী কলেজ শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক দল, সাংস্কৃতিক-সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতা-কর্মীরা পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। পরে সকাল সাড়ে ৭টায় রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিভাগীয় ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

চট্টগ্রাম :  চট্টগ্রামে বিজয় দিবসে বীর শহীদদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেছেন সর্বস্তরের মানুষ। সকালে চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজের অস্থায়ী শহীদ মিনারে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। শহীদ মিনারে আসা মানুষের হাতে ছিল ব্যানার, প্ল্যাকার্ড, স্বাধীন বাংলার লাল-সবুজ পতাকা।

ময়মনসিংহ : নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় ময়মনসিংহে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়।

পরে নগরীর পাটগুদাম ব্রিজমোড় সংলগ্ন মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করেন মনিরা সুলতানা মনি এমপি, সিটি করপোরেশনের মেয়র ইকরামূল হক টিটু, বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য, জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান, পুলিশ সুপার মাছুম আহমেদ ভূঁইয়া, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানসহ সর্বস্তরের মানুষ।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর