মঙ্গলবার, ৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আজ কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

আজ কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

স্বাধীনতা, একুশে পদক, বাংলা একাডেমিসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে ‘রাবেয়া খাতুন স্মৃতি পরিষদ’ বিশেষ দোয়া মাহফিল ও এতিম এবং দুস্থদের মধ্যে খাদ্য বিতরণসহ বিভিন্ন কর্মসূচি নিয়েছে। ২০২২ সাল থেকে এ কথাসাহিত্যিকের নামে ‘রাবেয়া খাতুন সাহিত্য পুরস্কার’ প্রবর্তন করেছে। গুণী এ লেখকের উপন্যাস, ছোটগল্প, ভ্রমণকাহিনী, কিশোর উপন্যাস, স্মৃতিকথাসহ চলচ্চিত্র ও নাট্য জগতেও বিচরণ ছিল। তার মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘মেঘের পরে মেঘ’ জনপ্রিয় একটি চলচ্চিত্র। ‘মধুমতি’ এবং ‘কখনো মেঘ কখনো বৃষ্টি’ও প্রশংসিত হয়েছে সব মহলে। কথাসাহিত্যিক হিসেবে সমধিক পরিচিত হলেও রাবেয়া খাতুন এক সময় শিক্ষকতা করেছেন। সাংবাদিকতার সঙ্গেও যুক্ত ছিলেন দীর্ঘদিন। ইত্তেফাক, সিনেমা পত্রিকা ছাড়াও তাঁর নিজস্ব সম্পাদনায় পঞ্চাশ দশকে বের হতো ‘অঙ্গনা’ নামের একটি মহিলা মাসিক পত্রিকা। তার প্রকাশিত পুস্তকের সংখ্যা শতাধিক। এর মধ্যে রয়েছে উপন্যাস, গবেষণাধর্মী রচনা, ছোটগল্প, ধর্মীয় কাহিনি, ভ্রমণ কাহিনি, কিশোর উপন্যাস, স্মৃতিকথা ইত্যাদি।

 রেডিও, টিভিতে প্রচারিত হয়েছে অসংখ্য নাটক, জীবন্তিকা ও সিরিজ নাটক। তাঁর গল্পে নির্মিত হয়েছে একাধিক চলচ্চিত্র। রাবেয়া খাতুন উপন্যাস লিখেছেন ৫০টিরও বেশি। এতকাল পর্যন্ত চার খে  সংকলিত ছোটগল্প সংখ্যায় ৪০০-এর বেশি। ছোটদের জন্য লেখা গল্প-উপন্যাসও সংখ্যায় কম নয়। রাবেয়া খাতুন বাংলাদেশের ভ্রমণসাহিত্যের অন্যতম লেখক।

সাহিত্যচর্চার জন্য পুরস্কার হিসেবে পেয়েছেন স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, নাসিরুদ্দিন স্বর্ণ পদক, হুমায়ূন স্মৃতি পুরস্কার, কমর মুশতারী সাহিত্য পুরস্কার, বাংলাদেশ লেখিকা সংঘ পুরস্কার, শের-ই-বাংলা স্বর্ণ পদক, ঋষিজ সাহিত্য পদক, লায়লা সামাদ পুরস্কার ও অনন্যা সাহিত্য পুরস্কার। ছোট গল্পের জন্য পেয়েছেন নাট্যসভা পুরস্কার। সায়েন্স ফিকশন ও কিশোর উপন্যাসের জন্য পরস্কৃত হয়েছেন শাপলা দোয়েল পুরস্কার, অতীশ দীপঙ্কর পুরস্কার এবং ইউরো শিশু সাহিত্য পুরস্কার। ছোটগল্প ও উপন্যাসের চলচ্চিত্রায়ণ হয়েছে ‘প্রেসিডেন্ট’, ‘কখনো মেঘ কখনো বৃষ্টি’, ‘মেঘের পরে মেঘ’, ‘ধ্র“বতারা’, ‘মধুমতি’ ইত্যাদি।

টিভি নাটকের জন্য পেয়েছেন টেনাশিনাস পুরস্কার, বাচসাস পুরস্কার, বাংলাদেশ কালচারাল রিপোর্টার্স অ্যাসোসিয়েশন মিলেনিয়াম অ্যাওয়ার্ড, টেলিভিশন রিপোর্টার্স অ্যাওয়ার্ডসহ তিনি অসংখ্য পুরস্কার ও সম্মাননা অর্জন করেছেন।

রাবেয়া খাতুনের দুই পুত্র ফরিদুর রেজা সাগর বিশিষ্ট শিশু সাহিত্যিক ও টেলিভিশন ব্যক্তিত্ব এবং ইমপ্রেস টেলিফিল্ম লি., চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক। ছোট ছেলে ফরহাদুর রেজা প্রবাল এক সময়ের টেলিভিশনের জনপ্রিয় উপস্থাপক ও স্থপতি এবং বর্তমানে অস্ট্রেলিয়া প্রবাসী। বড় মেয়ে কেকা ফেরদৌসী বিশিষ্ট রন্ধনবিদ। বড় জামাতা মুকিত মজুমদার বাবু টেলিভিশন উপস্থাপক, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং চ্যানেল আই ও ইমপ্রেস গ্রুপের পরিচালক। ছোট জামাতা জহির উদ্দিন মাহমুদ মামুন বিশিষ্ট শিল্পপতি, চ্যানেল আই ও ইমপ্রেস গ্রুপের পরিচালক। বড় পুত্রবধূ কনা রেজা বিশিষ্ট নারী উদ্যোক্তা ও পানসুপারির স্বত্ত্বাধিকারী। ছোট মেয়ে ফারহানা কাকলী সুগৃহিণী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর