রবিবার, ৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বিশ্বদরবারে পরিচিত টঙ্গীর ইজতেমা ময়দান

আফজাল হোসেন, টঙ্গী

বিশ্বদরবারে পরিচিত টঙ্গীর ইজতেমা ময়দান

রাজধানীর সন্নিকটে কহর দরিয়াখ্যাত তুরাগ নদের তীরে অবস্থিত টঙ্গী বিশ্ব ইজতেমা ময়দান। এ ইজতেমা ময়দান এখন সারা বিশ্বে পরিচিত। বিশ্বের অনেক দেশ এখনো বাংলাদেশকে না চিনলেও বিশ্ব ইজতেমা ময়দানের কারণে টঙ্গীকে চিনে। ইজতেমা উপলক্ষে দেশি-বিদেশি লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির পদচারণে মুখরিত হয়ে ওঠে টঙ্গী ও এর আশপাশ এলাকা।

৪০ দশকের প্রথমদিকে ভারতের দিল্লির বাংলা অলি মসজিদে তাবলিগের কতিপয় সাথী এক সভার সিদ্ধান্তক্রমে আল্লাহকে রাজি-খুশি করা এবং প্রতিটি মুসলমানকে পরিপূর্ণ ইমানদার হিসেবে তৈরি করতে সারা বিশ্বে দ্বীনের দাওয়াত পৌঁছে দিতে জামাতবদ্ধ হয়ে আল্লাহর রাস্তায় বেরিয়ে পড়েন। এমনি করে সারা বিশ্বে চলতে থাকে দাওয়াতি কাজ। এরপর ষাট দশক থেকে ঢাকার কাকরাইল মসজিদে জামাতবদ্ধ সাথীদের নিয়ে বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছিল। পরে জায়গা সংকুলান না হওয়ায় ঢাকার রমনা পার্কে, পরে ১৯৬৬ সালে টঙ্গীর পাগাড় নামকস্থানে এবং ১৯৬৭ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত টঙ্গী কহর দরিয়াখ্যাত তুরাগ নদের তীরে ১৬০ একর বিস্তৃত জায়গায় তাবলিগ জামাতের বার্ষিক মহাসম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে।

সরেজমিন ঘুরে ও তাবলিগের সাথী মনির হোসেন থেকে জানা যায়, ১৯৯৫ সালে তৎকালীন সরকার তুরাগ নদের তীরে পরিত্যক্ত ১৬০ একর জায়গা ইজতেমা ময়দানের নামে বরাদ্দ দিতে রাজউককে নির্দেশ দেয়। সেই থেকে এই জায়গাটি ইজতেমা ময়দানের নামে ব্যবহার হয়ে আসছে। পরবর্তীতে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ময়দানে টয়েলেট, গোসলখানা, পানি ব্যবস্থাসহ অবকাঠামো উন্নয়নে বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ দিয়েছেন। বর্তমানে সারা বিশ্বের মুসলিম জাহানের মাঝে ইজতেমা ময়দানের নাম অত্যন্ত সুপরিচিত হয়ে উঠেছে। প্রতিবছর এই ময়দানে বিশ্বের দ্বিতীয় ধর্মীয় অনুষ্ঠান তাবলিগ জামাতের বার্ষিক মহাসম্মেলনে দেশি-বিদেশি লাখ লাখ মুসল্লি যোগ দেন।

ইজতেমা ময়দান সম্পর্কে গাজীপুর-২ আসনের এমপি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানের কারণে বিশ্বের অনেক দেশ বাংলাদেশকে চিনে। ময়দানে আসা দেশি-বিদেশি মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত ও থাকা-খাওয়ার সুব্যবস্থার জন্য প্রতিবছর সরকারের পক্ষ থেকে ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়।

সেই লক্ষ্যে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ময়দানের অবকাঠামো উন্নয়নে এ পর্যন্ত ১১৬ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন, এমনকি এ ধারা অব্যাহত রেখেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর