রবিবার, ১৫ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ট্রেন ছাড়া সব যানবাহনে ভাড়া বেড়েছে : রেলমন্ত্রী

নারায়ণগঞ্জ প্রতিনিধি

ট্রেন ছাড়া সব যানবাহনে ভাড়া বেড়েছে : রেলমন্ত্রী

ট্রেন ছাড়া সব যানবাহনে ভাড়া বেড়েছে উল্লেখ করে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় সাধারণ মানুষের জন্য সহজ, নিরাপদ ও আরামদায়ক চলাচলের কথা চিন্তা করেই ট্রেনের নেটওয়ার্ক বাড়ানো হচ্ছে। গতকাল দুপুরে চাষাঢ়া রেলস্টেশন ও নারায়ণগঞ্জ রেলস্টেশনের মধ্যবর্তী লেভেল ক্রসিং গেট টি২ এবং টি১ পর্যন্ত ডুয়েলগেজ নির্মাণে ভূমি সংক্রান্ত জটিলতা সরেজমিন পরিদর্শনে এসে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন চলাচল বন্ধের বিষয়ে সাংবাকিদের প্রশ্নে মন্ত্রী বলেন, ঢাকা থেকে পদ্মা সংযোগের প্রকল্পের কাজের জন্য রেল চলাচল বন্ধ রয়েছে। আমার মনে হয় দু-এক মাসের মধ্যে এ কাজ শেষ হবে। তখন আমরা ট্রেন খুলে দিতে পারব। রেলমন্ত্রী বলেন, নারায়ণগঞ্জ রেলস্টেশন পর্যন্ত ডাবল লাইন প্রকল্পের কাজটি বন্ধ হওয়ার উপক্রম হয়েছিল। মেয়র নিজেও দেখে বলেছেন সড়কের কিছু অংশ ডাবল রেলের জন্য নিলে সমস্যা হবে না।

 আমারও মনে হয় সেটা হবে না। এটাতে কারোই কোনো অসুবিধা হচ্ছে না। মেয়র স্বশরীরে এসে যে মতামত দিয়েছেন এ জন্য তাকে রেল মন্ত্রণালয়ের পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। বর্তমান যুগে ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা ছাড়া দেশের টেকসই উন্নয়ন সম্ভব নয়। নারায়ণগঞ্জ থেকে অনেক লোক ঢাকায় যাতায়াত করেন। এই ডাবল রেললাইন নারায়ণগঞ্জের মানুষের জন্যই হচ্ছে। ডাবল লাইন হলে প্রতিদিন কমপক্ষে ৫০টি ট্রেন চলতে পারবে। নারায়ণগঞ্জের ৭০-৮০ ভাগ মানুষ ট্রেনে ঢাকায় যাতায়াত করতে পারবেন।

নুরুল ইসলাম সুজন বলেন, সব যানবাহনের ভাড়া বেড়েছে, শুধু ট্রেনের টিকিটের দাম বাড়েনি। প্রধানমন্ত্রী বারবার বলেছেন, এটা সেবামূলক। এটা ব্যবসার জন্য নয়। সাধারণ মানুষের জন্য সহজ, নিরাপদ ও আরামদায়ক চলাচলের কথা চিন্তা করেই কাজ করা হচ্ছে। সে কথা চিন্তা করে ২০১১ সাল থেকে এ সরকার আলাদা মন্ত্রণালয় গঠন করে ট্রেনের নেটওয়ার্ক বাড়ানো হচ্ছে। ট্রেন নেটওয়ার্ক বাড়াতে অনেকগুলো প্রকল্প নেওয়া হয়েছে। এগুলো আস্তে আস্তে দৃশ্যমান হচ্ছে। ট্রেনে যোগাযোগের ক্ষেত্রে আমূল পরিবর্তন হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর