মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
চট্টগ্রাম বন্দর

জেটিতে ভিড়ল ১০ মিটার ড্রাফটের জাহাজ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

জেটিতে ভিড়ল ১০ মিটার ড্রাফটের জাহাজ

চট্টগ্রাম বন্দরের জেটিতে এই প্রথম ভিড়েছে প্রায় ২০০ মিটার দৈর্ঘ্য এবং ১০ মিটার ড্রাফটের একটি জাহাজ। ‘এমভি কমন এটলাস’ নামে এই জাহাজটি মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী গতকাল এমভি কমন এটলাসের বার্থিংয়ের উদ্বোধন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ১০ মিটার ড্রাফট নিশ্চিত করতে পেরেছি। এটি দেশের জন্য গর্ব ও অহংকারের। আমাদের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক অন্য রকম। জাতির পিতাকে যখন বিভিন্ন দেশে যাওয়ার অপশন দেওয়া হয়েছিল তিনি যুক্তরাজ্য বেছে নিয়েছিলেন। দেশের উন্নয়নে যুক্তরাজ্যের ভূমিকা অনস্বীকার্য। বন্দরের ইতিহাসেও যুক্তরাজ্যের ভূমিকা রয়েছে। বন্দর থেমে গেলে দেশ থেমে যায়। বাংলাদেশকে এগিয়ে যেতে হলে বিশ্বের সব দেশের সঙ্গে সম্পর্ক রেখে এগিয়ে যেতে হবে। অনুষ্ঠানের ‘গেস্ট অব অনার’ ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, ২০০ মিটার লম্বা বড় জাহাজ ভিড়েছে চট্টগ্রাম বন্দরে। এর ফলে বাংলাদেশের আমদানি-রপ্তানিতে আরও গতি বাড়বে। নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল বলেন, বে-টার্মিনাল করতে যাচ্ছি। পোর্টও হবে স্মার্ট। বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, বন্দরের সক্ষমতা বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ মো. আরিফ এবং জরিপ সংস্থা এইচআর ওয়েলিংটন ফোর্ডের বাংলাদেশ প্রতিনিধি ড. মনজুরুল হক প্রমুখ।

প্রসঙ্গত, কর্ণফুলী নদী এবং বন্দর চ্যানেল নিয়ে সামগ্রিক একটি জরিপ ও গবেষণা কাজ করেছে লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান এইচআর ওয়েলিংপোর্ট। তাদের প্রতিবেদনে বন্দরে বেশি গভীরতা ও দৈর্ঘ্যরে জাহাজ প্রবেশের সুযোগ থাকার বিষয়টি ছিল। গত বছরের এপ্রিলে তাদের দেওয়া প্রাথমিক প্রতিবেদনে ১০ মিটারের বেশি ড্রাফট এবং ২০০ মিটার দৈর্ঘ্যরে জাহাজ প্রবেশের বিষয়ে সুপারিশ করা হয়। তখন থেকে বন্দর কর্তৃপক্ষ বড় জাহাজ ভেড়ানো নিয়ে কাজ শুরু করে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর