শিরোনাম
রবিবার, ২২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

নিরাপত্তা ইস্যুতে ছাড় দেবে না বাংলাদেশ : শাহরিয়ার আলম

কূটনৈতিক প্রতিবেদক

নিরাপত্তা ইস্যুতে ছাড় দেবে না বাংলাদেশ : শাহরিয়ার আলম

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, রোহিঙ্গা ক্যাম্পে আরসা ও আরএসওর সংঘাত নতুন মাত্রা পাচ্ছে। এ সংকট জটিলতার দিকে যাচ্ছে। যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। রোহিঙ্গা ইস্যুতে জাতীয় স্বার্থ ও নিরাপত্তায় সমঝোতা করা হবে না। মানবতার ক্ষেত্রে উদারতা দেখালেও কখনোই নিরাপত্তা ইস্যুতে ছাড় দেবে না বাংলাদেশ।

গতকাল রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশ ও ইন্দো-প্যাসিফিক সহযোগিতা : অগ্রাধিকারমূলক সমস্যা ও উদ্বেগ’ শীর্ষক আলোচনায় তিনি এসব কথা বলেন।

শাহরিয়ার আলম বলেন, সব সমস্যার সমাধান হয়, শুধু রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা সেভাবে হয় না। এত ব্যয়ের বোঝা বাংলাদেশের বহন করা আর সম্ভব নয়। তিনি বলেন, বাংলাদেশ নিয়মতান্ত্রিক সমুদ্র বাণিজ্য, বিনিয়োগ বাড়াতে বদ্ধপরিকর। প্যাসিফিক অঞ্চলে সুস্থ প্রতিযোগিতা বজায় থাকুক এটা আমাদের প্রত্যাশা।

এ অঞ্চলে দুই-তৃতীয়াংশ বাণিজ্য ভারত মহাসাগরকেন্দ্রিক। গঠনতান্ত্রিকভাবে সব আঞ্চলিক সংগঠনের সঙ্গে মিলেমিশে এগোচ্ছে বাংলাদেশ। খুব শিগগিরই আমাদের নিজস্ব স্ট্রাটেজি গড়ে উঠবে। বাংলাদেশ মুক্তবাণিজ্য চুক্তিতে যেতে রাজি হলেও নিজের স্বার্থকেন্দ্রিক দর কষাকষির পক্ষে। বাংলাদেশের মতো দেশগুলোকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নতুন করে ভাবাচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর