শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

পুরনো প্রযুক্তি বদলানোর বিকল্প নেই : কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সর্বাধুনিক কৃষিপ্রযুক্তি নিয়ে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় শুরু হয়েছে তিন দিনব্যাপী ইন্দো-বাংলাদেশ এগ্রি মেকানাইসেশন সামিট। গতকাল প্রধান অতিথি হিসেবে সামিটের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। এ সময় তিনি বলেন, শিল্পায়নের কারণে প্রতিবছর এক শতাংশ করে ভূমি কমছে। কাজেই দেশের পুরনো কৃষিপদ্ধতি বদলানোর কোনো বিকল্প নেই। দুই দেশের কৃষি প্রযুক্তি উন্নয়ন, খাদ্য নিরাপত্তা ও টেকসই উন্নয়নে এই সামিট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিন দিনব্যাপী সম্মেলনে একাধিক কারিগরি সেশনের পাশাপাশি বাংলাদেশ ও ভারতের শতাধিক স্টলে তুলে ধরা হয়েছে আধুনিক নানা কৃষি যন্ত্রপাতি ও সরঞ্জাম। ২৯ জানুযারি পর্যন্ত সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনী ক্রেতা-দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই), কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই), ট্রাক্টর অ্যান্ড মেকানাইসেশন অ্যাসোসিয়েশন (টিএমএ) এবং ভারতীয় হাই কমিশনের অংশীদারিতে এ সম্মেলন ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন প্রমুখ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ বর্তমানে ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্কের শীর্ষে আছে। ভারতে রপ্তানি আরও বাড়াতে চায় বাংলাদেশ। ১৯৭৩ সালে জাতির পিতার যুগান্তকারী উদ্যোগে ৪০ হাজার বিদ্যুৎচালিত পাম্প, ২ হাজার ৯০০ গভীর নলকূপ ও ৩ হাজার যান্ত্রিক টিউবওয়েল কৃষকদের বিতরণ করা হয় নামমাত্র মূল্যে। এটা ছিল বাংলাদেশে আধুনিক কৃষির শুরু। বাংলাদেশ প্রকৃতিগতভাবেই দুর্যোগপ্রবণ দেশ। কৃষি শ্রমিকের স্বল্পতাও আছে। তাই উৎপাদন ঠিক রাখতে হাওরের ৭০ শতাংশ এলাকায় কৃষিতে আমরা ভর্তুকি দিয়েছি। উৎপাদন ঠিক রাখার জন্য কৃষির যান্ত্রিকীকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর