শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

চট্টগ্রামে বেড়েছে সবজির দাম, ঝাঁজ আদা-রসুনে

বাজার দর

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে বেড়েছে সবজির দাম, ঝাঁজ আদা-রসুনে

চট্টগ্রামের বাজারে আবারও বাড়ছে শাক-সবজির দাম। পাশাপাশি মাছ, মুরগি, ডিমের দাম বেড়েছে কেজিতে ২০-৫ টাকা। তাছাড়া রসুনের দাম বেড়েছে কেজিতে ২৫ টাকা। চট্টগ্রামের বৃহত্তর পাইকারি বাজার খাতুনগঞ্জে দুই সপ্তাহ আগে চায়না আদা ১২০ থেকে ১৩০ টাকা কেজিতে বিক্রি হলেও এখন দাম বেড়ে হয়েছে ২৩০ থেকে ২৪০ টাকায়। যা খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৩০০ টাকা। পাশাপাশি ৯০ টাকায় বিক্রি হওয়া ভারতীয় আদা বিক্রি হচ্ছে ১০৫ টাকায়। এ সপ্তাহে চায়না রসুন বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকায়, যা গত সপ্তাহের তুলনায় কেজিতে ৩০ টাকা বেড়েছে। নতুন দেশি পিঁয়াজ ৩০ থেকে ৪৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিস আলী বলেন, এলসি খুলতে না পারায় বিদেশ থেকে পণ্য আমদানি করা যাচ্ছে না। আদা-রসুনের গুদামও প্রায় খালি। সরবরাহ কমে গেছে। এভাবে চলতে থাকলে আদা-রসুনের দাম আরও বেড়ে যাবে। এদিকে কাঁচাবাজারে প্রতি কেজি ফুলকপি ৩৫, বাঁধাকপি ৩০, পেঁপে ৪০, শসা ১৩০, টমেটো ৪০, বেগুন ও শিম ৫০ টাকা থেকে দাম বেড়ে ৬০, হাইস্যা ১০০ টাকা থেকে ১৩০ টাকা, আলু ৩০, মূলা ৪০, বরবটি ৮০, লাউ ৩০ থেকে ৪০, শালগম ৫০ ও নতুন আলু ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

অপরদিকে দুই সপ্তাহ ধরে প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৪০ থেকে ১৪৫ টাকায় বিক্রি হলেও গতকাল তা বিক্রি হয়েছে ১৬০-১৭০ টাকায়। সোনালি ২৯০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

নগরের কাজীর দেউড়ি কাঁচাবাজারের মুরগি বিক্রেতা আবদুল হাকিম বলেন, বাজারে মুরগির সরবরাহ কম থাকার কারণে দাম বেড়েছে। এ ছাড়া সবকিছুর তো দাম বেড়েই চলছে।

মাছের বাজারে প্রতি কেজি রুই মাছ ২৪০ থেকে ২৮০, কাতলা ২৭০, কার্প জাতীয় মাছ ২২০ থেকে ২৫০, তেলাপিয়া ২০০, কই ২২০, মৃগেল ২০০, চিংড়ি ৫৬০, পোয়া ৪০০, রূপচাদা ৬০০, প্রতি কেজি ইলিশ ১ হাজার, কোরাল ৫৫০, পাবদা ৪০০ এবং শিং মাছ ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর