শনিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

মুরগি আর ডিমের বাজারে আগুন, নরম সুর সবজিতে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও চট্টগ্রাম

মুরগি আর ডিমের বাজারে আগুন, নরম সুর সবজিতে

ঢাকা ও চট্টগ্রামের বাজারে আগুন ছড়াচ্ছে মুরগি আর ডিম। এর সঙ্গে বাড়ছে রসুন, আদার দামও। গত সপ্তাহে ২০০ টাকা করে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হলেও এ সপ্তাহে তা বিক্রি হচ্ছে ২২৫-২৩০ টাকায়। অন্যদিকে গত সপ্তাহে ব্রয়লার ডিম ডজন ১৩৫ টাকায় বিক্রি হলেও এ সপ্তাহে ১৪৫ টাকা। গত সপ্তাহের বাজারেও রসুনের কেজি ছিল ১৪০ টাকা, এ সপ্তাহে ২১০ টাকা। এ সপ্তাহের ব্যবধানে কেজিতে রসুনে বেড়েছে ৭০ টাকা। গতকাল ঢাকার কারওয়ান বাজার ও চট্টগ্রামের কাজীর দেউড়ি কাঁচাবাজার, চকবাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

প্রতি কেজি লাউ ৪০ ও ৩০, মিষ্টিকুমড়া ৩০, টমেটো ৩০, বরবটি ৮০, শিম ৫০, ফুলকপি ৩০, বাঁধাকপি ২৫, পেঁপে ৪০, আলু ৩০, ঝিঙে ৮০-৯০, ঢেঁড়স ১০০, বেগুন ৪০, মুলা ৩০ ও শিমের বিচি ১০০ টাকা।

দুই সপ্তাহ ধরে প্রতি কেজি ব্রয়লার মুরগি ২০০ টাকায় বিক্রি হলেও গতকাল বিক্রি হয়েছে ২২৫-২৩০ টাকায়। এ ছাড়া সোনালি মুরগি ৩৩০, দেশি মুরগি ৪৮০-৫০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। ব্রয়লার গত সপ্তাহে ডজন ১৩০ টাকা বিক্রি হলেও এ সপ্তাহে ১৪৫ ও ব্রয়লারের সাদা ডিম ১৮০ টাকা করে বিক্রি হচ্ছে।

অন্যদিকে এখনো কমেনি কাঁচা মরিচের দাম। এক মাস ধরে মরিচ বিক্রি হচ্ছে ১০০ টাকা। গত সপ্তাহে ১৩০ টাকায় কাঁচা মরিচ বিক্রি হলেও এ সপ্তাহে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে। পিঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫, আদা ১৬০ ও রসুন ২১০ টাকা কেজি। গরুর মাংস ৭০০-৮০০ ও ছাগলের মাংস ১ হাজার টাকা।

রাজধানী ঢাকার বাজার ঘুরে জানা গেল, গরুর মাংসের দাম ৭২০ টাকা কেজি। এরপর মাছের বাজারে গিয়ে দেখা গেল, মাঝারি আকারে জীবিত পাঙ্গাশের কেজি ১৮০ টাকা। ছোট আকারের মরা পাঙ্গাশ ১৬০ টাকা। বড় তেলাপিয়া ২০০, ছোট তেলাপিয়া ১৮০ টাকা কেজি।

রাজধানীর অন্যতম পাইকারি বাজার কারওয়ান বাজারে গিয়ে দেখা যায়, ফার্মের মুরগির ডিমের ডজন ১৪০ টাকা। আর হাঁসের ডিমের ডজন ২১০ টাকা। সেখানে ব্রয়লারের দাম ২৩০ টাকা কেজি। সোনালি ৩১০ টাকা।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর