রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ভাষাসৈনিক দবিরুল ইসলামের স্বীকৃতি চায় তাঁর পরিবার

ঠাকুরগাঁও প্রতিনিধি

ভাষাসৈনিক অ্যাডভোকেট মুহাম্মদ দবিরুল ইসলামের রাষ্ট্রীয় স্বীকৃতি চায় তার পরিবার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর অসমাপ্ত আত্মজীবনীতে দবিরুল ইসলাম সম্পর্কে ৮৮, ১১০, ১১৩-১৪ ও ১২৬ পৃষ্ঠায় অনেক কিছুই লিখেছেন। ঠাকুরগাঁও জেলা শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে বালিয়াডাঙ্গির পাড়িয়া ইউনিয়নের বামুনিয়া গ্রামে ঘুমিয়ে আছেন এই ভাষাসৈনিক। বঙ্গবন্ধুর নির্দেশে ঠাকুরগাঁও শহরের কালিবাড়ি সাধারণ পাঠাগার চত্বরে তার একটি স্মৃতিস্তম্ভ করা হয়েছে। ভাষা সংগ্রামে তার অবদান নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে স্বীকৃতির পাশাপাশি পাঠ্য বইয়ে জীবন-দর্শন অন্তর্ভুক্ত করার দাবি এলাকাবাসীর।

জানা গেছে, গ্রামের বাড়ি থেকে গ্রেফতার করে দিনাজপুর জেলা কারাগারে নিয়ে দবিরুলের ওপর নির্মম নির্যাতন চালায় তৎকালীন আইয়ুব সরকার। ১৯৬১ সালের ১৩ জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।

ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান বাবলু বলেন, বঙ্গবন্ধুর নির্দেশে পাবলিক ক্লাব মাঠে একটি স্মৃতিস্তম্ভ করা হয় দবিরুল ইসলামের। সম্প্রতি তা সংস্কার করা হয়েছে।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, ভাষাসৈনিক দবিরুল ইসলামের প্রতি জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিবছরে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর