রবিবার, ১২ মার্চ, ২০২৩ ০০:০০ টা

দুর্যোগ মোকাবিলায় পেশাজীবীদের দায়বদ্ধতা অনেক : মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, প্রকৌশলীরা সভ্যতা বিকাশের অংশীজন। একটি জাতি বিনির্মাণে প্রকৌশলীদের ভূমিকা অনস্বীকার্য। যে কোনো দুর্যোগ মোকাবিলায় পেশাজীবীদের দায়বদ্ধতা অনেক। গতকাল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)-এর উদ্যোগে ‘ভূমিকম্পজনিত দুর্যোগ ঝুঁঁকি হ্রাস : প্রস্তুতি ও করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, বিএমডিসি কোড থাকলে তা বাস্তবায়ন ও নজরদারি প্রয়োজন। কোনো ঘটনা ঘটে গেলে দায়িত্ব কার ওপর চাপিয়ে দিয়ে পার পেয়ে যাব- সেটাই আমরা করি। কোনো দুর্যোগ ঘটলে সবাই সেখানে ভিড় জমায়। ফায়ার সার্ভিস, র‌্যাব, সিটি করপোরেশন, রেড ক্রিসেন্ট, রাজউক সবাই গিয়ে হাজির হয়। আসলে দুর্যোগে শুরুতে কে কাজ করবে সেটা অনেক দায়িত্বশীলরাও জানেন না। ভবন নির্মাণ কোড-১৯৯৩ ও ২০২০ সালে প্রস্তুত হয়েছে। ছোট ছোট দুর্যোগ মোকাবিলা না করতে পারলে তুরস্কের মতো ভয়াবহ পরিস্থিতি হবে।

তাপস আরও বলেন, নির্মাণসামগ্রীর দাম বেড়েছে বহুগুণ। ফলে মানুষ মান নিয়ন্ত্রণে অনাগ্রহী হচ্ছে। এ সমস্যায় প্রকৌশলীরাই সমাধান দেবেন। তাদের সমস্যার গভীরে যেতে হবে। তাহলে ভবিষ্যতে যে কোনো দুর্যোগ মোকাবিলা করা যাবে।

সেমিনারে আইইবির প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. নূরুল হুদার সভাপতিত্বে আরও বক্তব্য দেন সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন শীবলু। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জিওটেকনিক্যাল ইঞ্জিনিয়ারিং ও ভূমিকম্প বিশেষজ্ঞ ড. ইঞ্জিনিয়ার মেহেদী আহমেদ আনসারি।

অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন আইইবির ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার এস এম মঞ্জুরুল হক মঞ্জু, ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান, খন্দকার মঞ্জুর মোর্শেদ, সহকারী সাধারণ সম্পাদক রনক আহসান, ইঞ্জিনিয়ার আবুল কালাম হাজারী, ঢাকা সেন্টারের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোল্লা মো. আবুল হোসেন, সম্পাদক কাজী খায়রুল বাসার প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর