মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা

সব জেলায় নারী সার্কেল এসপি দিতে চাই : আইজিপি

নিজস্ব প্রতিবেদক

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, দেশের সব জেলায় নারী সার্কেল এসপি দিতে চাই। কারণ সার্কেল এএসপি কিংবা সার্কেল অ্যাডিশনাল এসপি হিসেবে যখন একজন নারী দায়িত্ব পালন করবেন তার মধ্যে কনফিডেন্স ডেভেলপ করবে। পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করা তাদের জন্য সহজতর হবে। গতকাল রাজারবাগ পুলিশ লাইনসে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন অনুষ্ঠানে এসব কথা বলেন আইজিপি। তবে অনুষ্ঠানে অন্য বক্তারা বলেন, অনেক মানসিক সীমাবদ্ধতা নিয়ে কাজ করেন নারী পুলিশ সদস্যরা। তাদের অনেকেই মফস্বলে পোস্টিং দিলে যেতে চান না। নারীদের পাশাপাশি পুরুষ সদস্যরাও এক্ষেত্রে সমান। আবার নারী সদস্যরা নাইট ডিউটি দিলে অনীহা প্রকাশ করেন। এসব মানসিক প্রতিবন্ধকতা দূর করে এগিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

‘ডিজিটাল প্রযুক্তি উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’ স্লোগানে অনুষ্ঠিত অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশে নারীদের অংশগ্রহণ উল্লেখ করে পুলিশপ্রধান বলেন, বর্তমানে চারজন নারী ডিআইজি, ২৪ জন নারী অতিরিক্ত ডিআইজি ও ৬৪ জন নারী পুলিশ সুপার রয়েছেন। নারী পুলিশ ক্যাডারের সংখ্যা ২৯৯ জন। পুলিশে আরও নারী সদস্য বৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। সেই লক্ষ্যে আমরা কাজ করছি। আশা করছি ধীরে ধীরে এ সংখ্যা আরও বৃদ্ধি পাবে।

চৌধুরী মামুন বলেন, প্রতিটি থানায় নারী ও শিশু ডেস্ক স্থাপনের ফলে নারী ও শিশু ভুক্তভোগীরা নির্দ্বিধায় তাদের সমস্যার কথা খুলে বলতে পারছেন এবং সে অনুযায়ী সেবা দেওয়া হচ্ছে। এতে জনবান্ধব পুলিশে পরিণত হচ্ছে। নারী পুলিশ সদস্যরা পুলিশের ক্যাপাসিটি বৃদ্ধিতে ও পুলিশের গ্রহণযোগ্যতা বৃদ্ধিতে যেভাবে দায়িত্ব পালন করছে তা জনগণের কাছে প্রশংসনীয়।

বাংলাদেশ পুলিশ সার্ভিস আ্যসোসিয়েশনের সভাপতি ও স্পেশাল ব্র্যাঞ্চের (এসবি) প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম বলেন, পুলিশের চাকরিতে ঢাকায় থাকার প্রচেষ্টা যে শুধু নারী সদস্যদের মধ্যে তা নয়, পুরুষ সদস্যদের মধ্যেও রয়েছে। শুধু এসপি, কমিশনার কিংবা ডিআইজি করে পাঠালে সেটা যেখানেই হোক তারা রাজি হন। কিন্তু অন্যান্য পদে থাকা সদস্যরা প্রায়ই ঢাকায় থাকার জন্য আকুলতা প্রকাশ করেন।

এসবি প্রধান বলেন, অ্যাডভান্স টেকনোলজির জন্য বর্তমান বিশ্ব যেখানে দাঁড়িয়েছে, এ টেকনোলজি ব্যবহার করেই পৃথিবী এগিয়েছে, আমরা এগিয়েছি। নারীবান্ধব টেকনোলজি উদ্ভাবন করা গেলে জেন্ডার ইকুয়ালিটি সম্ভব হবে।

সাইবার প্ল্যাটফরমে নারীরা নিরাপদ নয় উল্লেখ করে মনিরুল বলেন, সাইবার স্পেসে নারীরা নানাভাবে হয়রানি, বুলিংয়ের শিকার হন। এমনকি আত্মহত্যার ঘটনা পর্যন্ত ঘটেছে। বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে পুলিশ হেডকোয়ার্টারে নারীদের সহায়তার জন্য সাইবার স্পেস প্ল্যাটফরম তৈরি করা হয়েছে।

ঢাকা মহানগর (ডিএমপি) পুলিশের কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, আমাদের নারী পুলিশ সদস্যরা অনেক মানসিক সীমাবদ্ধতা নিয়ে কাজ করেন। তাদের মফস্বলে পোস্টিং দিলে তারা যেতে চান না, ঢাকায় থাকতে চান। অনেক ক্ষেত্রে নাইট ডিউটি দিলে নারীরা অনীহা প্রকাশ করেন। এ মানসিক প্রতিবন্ধকতা দূর করে এগিয়ে যেতে হবে।

ডিএমপি কমিশনার বলেন, বাংলাদেশ পুলিশে নারী পুলিশ এখন ১০ শতাংশ কর্মরত। আড়াই হাজারের মতো নারী পুলিশ সদস্য কর্মরত রয়েছেন ডিএমপিতে। ভিক্টিম সাপোর্ট সেন্টার ও উইমেন সাপোর্ট সেন্টারে শুধু নারী কর্মকর্তারা কাজ করছেন। নির্যাতিত নারীদের মানসিক ও আইনি সেবাসহ বিভিন্নভাবে সাপোর্ট দিয়ে যাচ্ছেন নারী পুলিশ সদস্যরা।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশেষ অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের পরিচালক প্রফেসর ড. তানিয়া হক, সাবেক অতিরিক্ত আইজিপি ফাতেমা বেগম, এসবির উপমহাপরিদর্শক আমেনা বেগম, সাবেক ডিআইজি মিলি বিশ্বাস ও বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ঢাকা জেলার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান প্রমুখ।

পাহাড়ে সামগ্রিক পরিস্থিতি নিয়ন্ত্রণে : আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, সম্প্রতি জঙ্গিদের আস্তানার খোঁজ পাহাড়ে পাওয়া যায়। তাদের অবস্থান চিহ্নিত করে অভিযান পরিচালনা করেছি এবং এখনো সফলভাবে অভিযান পরিচালিত হচ্ছে। এ ছাড়া গতকাল যে ঘটনা ঘটেছে তা বিচ্ছিন্ন ঘটনা। এ বিষয়ে আইএসপিআর বক্তব্য দেবে। তবে সামগ্রিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। গতকাল রাজারবাগ পুলিশ লাইনসে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইজিপি এ কথা এ বলেন। সম্প্রতি বিভিন্ন স্থানে বিস্ফোরণ প্রসঙ্গে আইজিপি বলেন, সিদ্দিকবাজারের যে ঘটনা এতে নাশকতার কোনো কিছু পাইনি। সায়েন্স ল্যাবের বিস্ফোরণেও এমন কিছু পাওয়া যায়নি। আমরা তদন্ত করছি, খতিয়ে দেখছি। আইনিভাবে যা করার তা করছি। এখন পর্যন্ত জঙ্গি-সংশ্লিষ্ট কিছু পাওয়া যায়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর