সোমবার, ২০ মার্চ, ২০২৩ ০০:০০ টা

এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নেবে না ইসলামী বিশ্ববিদ্যালয়

ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ১২৫তম একাডেমিক কাউন্সিলের সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ সিদ্ধান্ত উপাচার্য আগামীকাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সভায় উত্থাপন করবেন। গতকাল সভা শেষে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আজ একটি এজেন্ডা নিয়েই একাডেমিক কাউন্সিলের সভা শুরু হয়। এতে সবার মতামতের ভিত্তিতে গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সমন্বিত ভর্তি পরীক্ষা যতক্ষণ পর্যন্ত একটি গ্রহণযোগ্য প্ল্যাটফরমে না হচ্ছে ততক্ষণ পর্যন্ত আমরা গুচ্ছতে অংশ নেব না। উপাচার্য আগামীকাল ইউজিসির মিটিংয়ে এ সিদ্ধান্তের কথা জানাবেন। উপাচার্য ক্যাম্পাসে ফিরলে ভর্তি কার্যক্রম শুরু হবে।’ একাডেমিক কাউন্সিলের সভা সূত্রে জানা গেছে, নিজস্ব ভর্তি কার্যক্রম সহজতর করতে কয়েকটি সুপারিশ করেছে শিক্ষক সমিতি। সেগুলো হলো- অনতিবিলম্বে ভর্তি পরীক্ষার কাজ এগিয়ে নিতে হবে। পয়লা জুলাই থেকে ক্লাস শুরু ও শিক্ষার্থীদের আবেদন ফরমের মূল্য ন্যূনতম হতে হবে। অর্থাৎ প্রসেসিং হতে যে খরচ হয় শুধু সে পরিমাণ টাকা নিতে হবে। ভর্তি জটিলতা বা দীর্ঘসূত্রিতা যাতে না হয় সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

সভায় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূইয়া, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান, ডিনসহ সব বিভাগের সভাপতিরা উপস্থিত ছিলেন।

এদিকে আজ সকালে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার দাবিতে সকাল সাড়ে ৯টায় ক্যাম্পাসের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে মানববন্ধন করেন সাধারণ শিক্ষার্থীরা। এর আগে ২৬ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলন করে তাদের সিদ্ধান্তের কথা জানায় শিক্ষক সমিতি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর