শনিবার, ১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ডেথ রেফারেন্স ও আপিল শুনানি মে মাসে

দশ ট্রাক অস্ত্র উদ্ধারের ১৯ বছর

নিজস্ব প্রতিবেদক

দেড় যুগ আগে বিএনপি-জামায়াতসহ চারদলীয় জোট সরকার আমলের চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র আটকের মামলার রায়ে মৃত্যুদন্ডাদেশ অনুমোদনের আবেদন (ডেথ রেফারেন্স) হাইকোর্টে এখনো শুনানির অপেক্ষায় আছে। রাষ্ট্রপক্ষ বলছে, ডেথ রেফারেন্স ও আপিল শুনানিতে তাদের প্রস্তুতি প্রায় সম্পন্ন। সুপ্রিম কোর্টের আসছে অবকাশকালীন ছুটির পর মে মাসে মামলাটি শুনানির জন্য কার্যতালিকায় উঠতে পারে। এর আগে গত বছর ১৮ অক্টোবর বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে মামলাটি শুনানির জন্য কার্যতালিকায় ওঠে। সেদিন রাষ্ট্রপক্ষ মামলাটিকে ‘স্পর্শকাতর’ উল্লেখ করে শুনানির প্রস্তুতির জন্য সময় আবেদন করলে আদালত গত ৩ জানুয়ারি পর্যন্ত শুনানি মুলতবি করেছিলেন। গতকাল শুক্রবার ডেপুটি অ্যাটর্নি জেনালে বশির আহমেদ বলেন, মামলাটি স্পর্শকাতর। তাই শুনানির প্রস্তুতির জন্য সময় নিয়েছিলাম। আমাদের প্রস্তুতি নেওয়া প্রায় শেষ। এখন আদালত মামলাটি কার্যতালিকায় তুললেই শুনানি করা হবে।

কবে নাগাদ কার্যতালিকায় উঠতে পারে-জানতে চাইলে এই আইন কর্মকর্তা বলেন, আর কয়েক দিন (আগামী ০৬ এপ্রিল পর্যন্ত) নিয়মিত কোর্ট আছে। এরপর আবার অবকাশ শুরু হবে। এর মধ্যে ঈদের ছুটিও পড়বে। আশা করি, মে মাসে মামলাটি কার্যতালিকায় উঠবে।’

উল্লেখ্য, ২০০৪ সালের ১ এপ্রিল. মধ্যরাতে চট্টগ্রামের আনোয়ারায় কর্ণফুলী নদীর তীরে রাষ্ট্রায়ত্ত সার কারখানা ফার্টিলাইজার চিটাগাং ইউরিয়া লিমিটেডের (সিইউএফএল) সংরক্ষিত জেটিঘাটে দুটি মাছ ধরার ট্রলার থেকে বিপুল পরিমাণ অস্ত্র খালাস করে ট্রাকে তোলার সময় পুলিশ আটক করে। বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে এসব অস্ত্র ও গোলাবারুদের সর্ববৃহৎ চালান ধরা পড়ার পর দেশব্যাপী ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। পরে তদন্তে দেখা যায়, এসব অস্ত্র ও গোলাবারুদ সমুদ্রপথে আনা হয় ভারতীয় বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘উলফা’র জন্য। বাংলাদেশের ভূখ- ব্যবহার করে সীমান্ত পাড়ি দিয়ে ওই চালান ভারতে নিয়ে যাওয়ার কথা ছিল। অস্ত্র উদ্ধারের পর ৩ এপ্রিল চট্টগ্রামের কর্ণফুলী থানায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে চোরাচালানের অভিযোগে একটি এবং ১৮৭৮ সালের অস্ত্র আইনে অন্য মামলাটি করা হয়। আলোচিত এই মামলায় ২০১৪ সালের ৩০ জানুয়ারি চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালত ও বিশেষ ট্রাইব্যুনাল-১ রায় দেন। বিচারিক আদালতের রায়ে সাবেক শিল্পমন্ত্রী জামায়াতে ইসলামীর সাবেক আমির মতিউর রহমান নিজামী, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সামরিক কমান্ডার পরেশ বড়–য়া, দুটি গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ১৪ জনকে ফাঁসির আদেশ দেওয়া হয়। মৃত্যুদন্ডের পাশাপাশি প্রত্যেক আসামিকে পাঁচ লাখ টাকা করে জরিমানা করা হয়। আর অস্ত্র আইনের ১৯-এ ধারায় ওই ১৪ জনকে দেওয়া হয় যাবজ্জীবন কারাদ-। এ ছাড়া অস্ত্র আইনের মামলার ১৯-এফ ধারায় তাঁদের দেওয়া হয় সাত বছর সশ্রম কারাদ-। এই ঘটনায় ফাঁসির দ-প্রাপ্ত আসামি জামায়াত নেতা নিজামীর একাত্তরের মানবতাবিরোধী অপরাধে ফাঁসিতে মৃত্যুদ- কার্যকর করা হয়।

২০১৯ সালের ৮ জানুয়ারি এই ডেথ রেফারেন্স ও ১২ আসামির খালাস চেয়ে করা আপিল শুনানির জন্য হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে ওঠে। তখন বেঞ্চের এক বিচারপতি মামলাটি শুনতে অপারগতা প্রকাশ করে ডেথ আমিনুল ইসলামের বিশেষভাবে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ অবদান করা হয়।

পল শুনানি রেফারেন্স ও আপিল কার্যতালিকা থেকে বাদ দেন। পরে প্রধান বিচারপতির কাছে বিষয়টি পাঠানো হয়। প্রধান বিচারপতি মামলাটি শুনানি ও নিষ্পত্তির জন্য বিচারপতি মো. রুহুল কুদ্দুসের নেতৃত্বাধীন হাইকোর্টের দ্বৈত বেঞ্চে পাঠান। তবে এই বেঞ্চের বিচারিক এখতিয়ার পরিবর্তন হলে মামলাটি বর্তমান বেঞ্চে আসে।

পরিকল্পনায় বিএনপির শীর্ষ নেতৃত্ব : ভারতের সাবেক গোয়েন্দা কর্মকর্তা মেজর জেনারেল (অব.) গগনজিৎ সিং দাবি করেছেন, দশ ট্রাক অস্ত্র চালান পরিকল্পনার কেন্দ্রে ছিলেন বিএনপির শীর্ষ নেতৃত্ব, বিশেষ করে তারেক রহমান ও তাঁর সহযোগীরা। এই চালানের সঙ্গে উলফা ও পাকিস্তান সরাসরি সম্পৃক্ত ছিল। বিএনপি শীর্ষ নেতাদের সংশ্লিষ্টতা ছাড়া দশ ট্রাক অস্ত্রের মতো এত বড় চালান ক্স বাংলাদেশে নিয়ে আসা সম্ভব ছিল না। গগনজিৎ সিং বলেন, পরিকল্পনার বিষয়ে জেনে ভারত বিষয়টি বাংলাদেশের তৎকালীন সরকারকে জানিয়েছিল; কিন্তু তাতে তেমন গুরুত্ব দেয়নি তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার।

উগ্রবাদীদের হাতে অস্ত্র তুলে দেওয়ার জন্যই এই বড় অস্ত্রের চালান এসেছিল-এমন দাবি করে ভারতের সাবেক গোয়েন্দা কর্মকর্তা বলেন, জামায়াতে ইসলামীর সঙ্গে সম্পৃক্ত উগ্রবাদীদের ছাড়াও উত্তর-পূর্ব ভারতের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীকেও এই অস্ত্র প্রদান করা হতো। এতে করে বাংলাদেশ ও ভারতের এই পুরো অঞ্চল উত্তপ্ত হয়ে উঠত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর