শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
আজ ভাষণ দেবেন রাষ্ট্রপতি

সংসদের বিশেষ অধিবেশন শুরু

নিজস্ব প্রতিবেদক

সংসদের বিশেষ অধিবেশন শুরু

জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ অধিবেশনে আজ ভাষণ দেবেন প্রথম সংসদের এমপি ও বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনের শুরুতে স্পিকার বলেন, এই বিশেষ অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১৯৭৩ সালে নির্বাচনের পর ৭ এপ্রিল জাতীয় সংসদের যাত্রা শুরু হয়েছিল। এ বছর জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি ও সুবর্ণজয়ন্তী। এ উপলক্ষে তিনি দেশবাসীকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান। এ সময় সংসদনেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা মতিয়া চৌধুরী, সংসদের বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, বিরোধীদলীয় উপনেতা জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরসহ সরকারি দল, বিরোধী দল ও স্বতন্ত্র এমপিরা উপস্থিত ছিলেন। অধিবেশনে বঙ্গবাজারের ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় সংসদে ৩০০ বিধিতে বিবৃতি দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। এ ছাড়া সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে বঙ্গবাজারের ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় একটি দোকানও রক্ষা করতে না পারা এবং আগুন লাগার পর লুটপাট হওয়ার ঘটনায় সরকার ও প্রশাসনের সমালোচনা করে বক্তব্য রাখেন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ ও পীর ফজলুর রহমান মিসবাহ।

 

শোক প্রস্তাব : সংসদে শোক প্রস্তাব উত্থাপন করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ইতোমধ্যে আমরা দুজন সাবেক মন্ত্রী এবং সাতজন সাবেক এমপিকে হারিয়েছি। তাঁরা হলেন- বীর মুক্তিযোদ্ধা ও সাবেক এমপি নূরে আলম সিদ্দিকী, সাবেক এমপি রেজা আলী, সাবেক তথ্য ও যোগাযোগ মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা, সাবেক তথ্য ও পাটমন্ত্রী হাবিব উল্লাহ খান, সাবেক এমপি মো. দেলোয়ার হোসেন, সামসুল আলম প্রামাণিক, মো. মোজাম্মেল হক, আনোয়ারুল হোসেন খান চৌধুরী এবং সাবেক এমপি এনামুল হক। এ ছাড়া মাদারীপুরের বীর মুক্তিযোদ্ধা আলী আহমেদ খান, লক্ষ্মীপুরের বীর মুক্তিযোদ্ধা মো. আবু তাহের, মুক্তিযুদ্ধকালীন চিত্রগ্রাহক জালালউদ্দিন হায়দার, একুশে পদকপ্রাপ্ত ভাস্কর শামীম সিকদার ও র‌্যাংগস গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আ. রউফ চৌধুরী। তাঁদের মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করে। পরে শোক প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে সংসদে গৃহীত হয়। এ সময় নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন ও আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

প্রেসিডিয়ামের মনোনয়ন : সংসদের সুবর্ণজয়ন্তীর বিশেষ অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদের প্রেসিডিয়ামের মনোনয়ন প্রদান করেন। সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে মনোনীত প্রেসিডিয়াম সদস্যরা নামের অগ্রবর্তিতা অনুযায়ী অধিবেশনে সভাপতিত্ব করবেন। মনোনয়নপ্রাপ্ত এমপিরা হলেন- এ এইচ এন আশিকুর রহমান, আসাদুজ্জামান নূর, মোকবুল হোসেন, কাজী ফিরোজ রশীদ ও কানিস ফাতিমা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর