শিরোনাম
বুধবার, ১২ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সেচের পানি না পেয়ে কৃষকের আত্মহত্যার চেষ্টা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে বোরো ধান খেতে সেচের পানি না পেয়ে মুকুল সরেন (৩৫) নামে এক আদিবাসী কৃষক বিষপানে ‘আত্মহত্যা’র চেষ্টা করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। রবিবার দুপুরে এ ঘটনা ঘটে। মুকুলের বাড়ি গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের বর্ষাপাড়া গ্রামে। তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। কৃষক মুকুল সরেন জানান, সেচের পানির জন্য তিনি এক সপ্তাহ ধরে ঘুরছেন। কিন্তু নলকূপ অপারেটর হাসেম আলী বাবু তার জমিতে পানি দিচ্ছিলেন না। রবিবারও তিনি সেচের পানির জন্য যান। তখন বাবু তাকে এক বোতল বিষ দেন এবং তা জমিতে দিয়ে আসতে বলেন। এ সময় সেচের পানি না দিলে ওই বিষপানের হুমকি দেন তিনি। তারপরও তার জমিতে পানি দেওয়া হয়নি। তখন তিনি বিষপান করেন। দেওপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল বলেন, তিনি মুকুলের আত্মহত্যার হুমকি দেওয়ার কথা শুনেছেন। তবে বিষ পান করেছেন কি না তা তিনি জানেন না। মুকুল তার জমিতে পানি পাচ্ছেন না বলে মৌখিকভাবে অভিযোগ করেছিলেন।

গভীর নলকূপের অপারেটর হাসেম আলী বাবু বলেন, মুকুল এসে বলে, ‘পানি দিবি, না তোকে সাখাওয়াতের মতো (আগের নলকূপ অপারেটর) জেল খাটাব।’ পরে বিষ খেয়েছে কি না তা জানা নেই।

উল্লেখ্য, গভীর নলকূপ থেকে পানি না পেয়ে গত বছর বিষপানে দুই কৃষক আত্মহত্যা করেন। এতে সারা দেশে তোলপাড় শুরু হয়। ওই ঘটনায় তৎকালীন গভীর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার মামলা হয়। এরপর সাখাওয়াত গ্রেফতার হয়ে কারাগারে ছিলেন। পরে সাখাওয়াতকে বাদ দিয়ে হাসেম আলীকে অপারেটর নিয়োগ দেয় বিএমডিএ।

বিএমডিএর নির্বাহী পরিচালক আবদুর রশীদ বলেন, ‘কৃষক মুকুল সরেনের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে।’ রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, খবর পেয়ে রাতেই তিনি হাসপাতালে যান। মুকুল জানিয়েছেন, পানি না পেয়ে তিনি বিষপান করেছেন। এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর