শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

পাহাড় কাটার ঘটনায় চসিকের তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নগরের বেলতলী ঘোনা এলাকায় উন্নয়ন প্রকল্পের নামে পাহাড় কেটে রাস্তা নির্মাণ করার সময় পাহাড় ধসে একজনের প্রাণহানি এবং কয়েকজন আহত হয়েছেন। এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। চসিকের রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজকে আহ্বায়ক, চসিকের শিক্ষা কর্মকর্তা উজালা রানি চাকমা এবং তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ শাহীন উল ইসলাম চৌধুরীকে সদস্য করা হয়েছে। তদন্ত কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এ ঘটনায় চট্টগ্রাম জেলা প্রশাসনও একটি তদন্ত কমিটি গঠন করেছিল।

তদন্ত কমিটির প্রধান চসিকের রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন, পাহাড় ধসে প্রাণহানি ও আহত হওয়ার ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ ব্যাপারে চিঠি পেয়েছি। সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। আশা করি, নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত কাজ শেষ করতে পারব।

জানা যায়, নগরের আকবর শাহ থানার বেলতলী ঘোনা এলাকায় উন্নয়ন প্রকল্পের নামে পাহাড় কাটায় চসিকের ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর জহুরুল আলম জসিম, রাস্তা নির্মাণ উন্নয়ন প্রকল্পের পরিচালক ও নির্বাহী প্রকৌশলী আবু সাদাত মোহাম্মদ তৈয়ব, প্রকল্পের উপপ্রকল্প পরিচালক ও নির্বাহী প্রকৌশলী জসিম উদ্দিন, চসিকের সিনিয়র উপসহকারী প্রকৌশলী (সিভিল) ওয়ালী আহমেদ, ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এবি-হক ব্রাদার্সের ওমর ফারুক, মোসা. তাকিয়া বেগম, কাউন্সিলর জসিমের সহযোগী মোহাম্মদ ইসমাইলের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদফতর। মঙ্গলবার রাতে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক হাছান আহম্মদ বাদী হয়ে আকবরশাহ থানায় মামলাটি করেন। কাউন্সিলর জহুরুল আলম জসিম আগেও একাধিকবার পাহাড় কাটার মামলার আসামি হয়েছেন। তিনি আবার চসিকের দুর্যোগ ব্যবস্থাপনা স্ট্যাডিং কমিটির সভাপতি। তবে মামলায় তার বিরুদ্ধে চার্জশিট হলেও গ্রেফতার হননি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর