সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
সামাজিক মাধ্যমে ধর্মীয় স্পর্শকাতর বক্তব্য

শেরপুরের বিচারককে প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক

সামাজিক যোগাযোগমাধ্যমে ধর্মীয় বিষয়ে স্পর্শকাতর বক্তব্য দেওয়ায় শেরপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) ইমান আলী শেখকে প্রত্যাহার করে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়েছে। গতকাল সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করে তাকে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়। আইন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। আইন মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ ওসমান হায়দার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের সদস্য মো. ইমান আলী শেখকে বর্তমান কর্ম বদলি করে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হলো। তাকে শেরপুরের জেলা ও দায়রা জজের কাছে বর্তমান পদের দায়িত্বভার অর্পণ করে অবিলম্বে বদলি করা কর্মস্থলে যোগদানের জন্য নির্দেশ দেওয়া হলো।

জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।’

সুপ্রিম কোর্ট সূত্র জানায়, ইউটিউবে ছড়িয়ে পড়া ভিডিওতে বিচারক মো. ইমান আলী শেখ বলেছেন, ‘তুর পর্বতে আল্লাহ আমার সঙ্গে কথা বলেছেন। কেউ বলেছেন হেরাগুহায় আল্লাহ ফেরেশতার মাধ্যমে আমার কাছে বাণী পাঠিয়েছেন, কেউ বলেছেন, ঈশ্বর তার পবিত্র আত্মা দিয়ে আমাকে সৃষ্টি করেছেন, কেউ বলেছেন, আমিই স্বয়ং ভগবান, যুগে যুগে ধর্ম সংস্থাপন কল্পে আমি পৃথিবীতে আসি। এই আল্লাহ, ঈশ্বর বা ভগবান কৃত্তিম সর্বভৈব। এদের কেউই রিয়েল সর্বভৈব নয়।’

সুপ্রিম কোর্টের সতর্কতামূলক সার্কুলার জারি : বিচার বিভাগীয় কর্মকর্তাদের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের অনুসরণীয় নির্দেশনাগুলো আবশ্যিকভাবে প্রতিপালন করতে সার্কুলার জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। গতকাল হাই কোর্ট বিভাগের রেজিস্ট্রার (বিচার) এস কে তোফায়েল হাসান স্বাক্ষরিত সার্কুলারে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, কতিপয় বিচার বিভাগীয় কর্মকর্তা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে ২০১৯ সালের ২২ সেপ্টেম্বর জারি করা সার্কুলারে প্রদত্ত নির্দেশনাসমূহ প্রতিপালন করছেন না।

সার্কুলারে বলা হয়েছে, ‘দেখা যাচ্ছে, কর্মক্ষেত্রে দায়িত্বরত অবস্থায় তোলা ছবি, ভিডিও আপলোড, রাজনৈতিক ও ধর্মীয় স্পর্শকাতর বিষয়ে মন্তব্য করাসহ বিভিন্ন বিষয়ে কতিপয় বিচার বিভাগীয় কর্মকর্তার সামাজিক যোগাযোগমাধ্যমে কর্মকান্ডের ফলে বিচার বিভাগ সম্পর্কে জনমনে নেতিবাচক ভাবমূর্তি সৃষ্টি হচ্ছে, যা অপ্রত্যাশিত। এমতাবস্থায়, বিচার বিভাগীয় কর্মকর্তা কর্তৃক সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে ২০১৯ সালের ২২ সেপ্টেম্বর জারি করা সার্কুলারের প্রদত্ত নির্দেশনাসমূহ আবশ্যিকভাবে প্রতিপালন করার নির্দেশনা প্রদান করা হলো।’

২০১৯ সালের ২২ সেপ্টেম্বর জারি করা সার্কুলারে নিম্ন আদালতের বিচারকদের বিচারিক কর্মঘণ্টার পূর্ণ ব্যবহারের লক্ষ্যে অফিস চলাকালীন সময়ে সামাজিক যোগাযোগমাধ্যমে উপস্থিতি কঠোরভাবে পরিহার করতে বলা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর