বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ঈদে ২০ জেলায় কুমিল্লা বিসিকের সেমাই

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

ঈদ উপলক্ষে কুমিল্লা বিসিকে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কুমিল্লায় উৎপাদিত সেমাই বৃহত্তর কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, সিলেট, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, জামালপুরসহ ২০-২২টি জেলায় গেছে। সূত্রমতে, কুমিল্লা বিসিকের পাঁচটি কারখানায় সেমাই উৎপাদন করা হয়। সেগুলো হলো- কুমিল্লা ফ্লাওয়ার মিল, মেট্রো কনফেকশনারি, খন্দকার ফুড, রিয়াজ ফ্লাওয়ার মিল ও মক্কা কনজুমার অ্যান্ড ফুড প্রোডাক্টস। বিসিক ছাড়া কুমিল্লা আদর্শ সদর ও বিভিন্ন উপজেলায় সেমাই উৎপাদন হয়ে থাকে। কারখানাগুলোতে বাংলা ও লাচ্ছা নামের দুই ধরনের সেমাই তৈরি হয়। কুমিল্লা বিসিকের কুমিল্লা ফ্লাওয়ার মিলে গিয়ে দেখা যায়, মেশিনে গড়গড় শব্দে বাংলা সেমাই উৎপাদন করা হচ্ছে। সেই সেমাই ছাদে বাঁশে ঝুলিয়ে শুকানো হচ্ছে। শুকানোর পর প্যাকেটজাত করছেন শ্রমিকরা। এদিকে লাচ্ছা সেমাই তেলে ভাজা হয়।

ভাজা সেমাই প্যাকেটজাত করছেন শ্রমিকরা। নগরীর কাপ্তান বাজারের ব্যবসায়ী টিপু সুলতান বলেন, কুমিল্লা বিসিকে উৎপাদিত সেমাইয়ের সুনাম রয়েছে। তাই স্থানীয় বাজারে এর চাহিদাও ভালো। কুমিল্লা ফ্লাওয়ার মিলের সহকারী পরিচালক সৈয়দ গোলাম কাদের তানিন বলেন, আমরা ৩০ বছর ধরে মান সম্মত উপায়ে সেমাই তৈরি করি। এখানে সেমাই তৈরিতে কৃত্রিম কিছু ব্যবহার করা হয় না। ঈদের মৌসুমে বেশি সেমাই উৎপাদন হয়। আমাদের সেমাই বৃহত্তর কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলে বেশি বিক্রি হয়। বাংলা সেমাইর চরাঞ্চলে বেশি চাহিদা রয়েছে। বাংলা সেমাই আল-নূর ও কুলসুম নামে এবং লাচ্ছা সেমাই তানিন নামে বাজারজাত করি।

বিসিক কুমিল্লার ডিজিএম মো. মুনতাসির মামুন বলেন, কুমিল্লা বিসিকের খাদ্য সামগ্রী উৎপাদনে সুনাম রয়েছে। তার একটি সেমাই। এখানে উৎপাদিত সেমাই ঈদ উপলক্ষে বিভিন্ন জেলায় যাচ্ছে। এখানকার সেমাই মানসম্মত। মান রক্ষায় আমরা নিয়মিত কারখানা পরিদর্শন করে থাকি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর