বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

কখনো বিমানযাত্রীর টাকা, কখনো পাসপোর্ট নিয়ে পালান তিনি

নিজস্ব প্রতিবেদক

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীর সঙ্গে প্রতারণার অভিযোগে একজনকে গ্রেফতার করেছে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। তার নাম জাবেদ। মঙ্গলবার মধ্যরাতে বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়। গতকাল এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক জানান, জাবেদ দীর্ঘদিন ধরে বিমানবন্দর এলাকায় যাত্রীদের সঙ্গে বিভিন্ন ধরনের প্রতারণা করে আসছিলেন। কখনো ডলার করে দেওয়ার কথা বলে যাত্রীর টাকা নিয়ে লাপাত্তা হয়ে যাওয়া, সুকৌশলে যাত্রীর পাসপোর্ট ও ট্রাভেল ডকুমেন্টস নিয়ে পালিয়ে যাওয়া, আবার ফ্লাইটে যেতে পারবেন না বলে ভয়ভীতি দেখিয়ে বিকাশের মাধ্যমে যাত্রীর আত্মীয়স্বজনের কাছ থেকে অর্থ আদায়সহ বিভিন্ন অপকর্মে জড়িত এই জাবেদ। তিনি জানান, এর আগেও বিভিন্ন অভিযোগে জাবেদকে অন্তত চারবার গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসা হয়েছিল।

কিন্তু জেল থেকে জামিনে বের হয়ে একই ধরনের প্রতারণার সঙ্গে আবার যুক্ত হন। নিজের নামে বিমানবন্দরকেন্দ্রিক একটি চক্রও গড়ে তুলেছেন জাবেদ। তার চক্রে পাঁচ-ছয় জন সক্রিয় সদস্য রয়েছেন, যাদের বিভিন্ন সময় এয়ারপোর্ট এপিবিএন গ্রেফতার করেছে।

এপিবিএনসূত্র বলছেন, গত ৩ জানুয়ারি সিঙ্গাপুরগামী যাত্রী শফিকুল ইসলাম ফ্লাইট মিস করেছেন মর্মে তার আত্মীয়স্বজনকে ফোন করে জানান জাবেদ। যাত্রীকে নতুন করে টিকিট করে দিতে হবে বলে আত্মীয়স্বজনের কাছে ফোনে যাত্রীর কণ্ঠ নকল করে কান্নাকাটি করেন জাবেদ। যাত্রীকে সিঙ্গাপুরে পাঠাতে হলে ৬৮ হাজার টাকা দিয়ে নতুন করে সরাসরি ফ্লাইটের টিকিট করতে হবে বলে যাত্রীর আত্মীয়স্বজনকে বলেন তিনি। কোনো উপায় না দেখে যাত্রীর আত্মীয়স্বজন বিকাশ ও নগদের মাধ্যমে মোট ৬৫ হাজার ৫৫০ টাকা জাবেদকে পাঠান। অথচ যাত্রী শফিকুল ইসলাম তখন সিঙ্গাপুরগামী ফ্লাইটে, যে কারণে তার ফোন বন্ধ ছিল। আর ফোন বন্ধ থাকার কারণে যাত্রীর আত্মীয়স্বজনও কোনো প্রকার সন্দেহ না করে টিকিটের জন্য জাবেদের কথামতো এই টাকা নগদ ও বিকাশে পাঠান। যাত্রীর আত্মীয়স্বজন টাকা পাঠানোর পরপরই জাবেদ তার ফোন নম্বরটি অফ করে দেন। এ বিষয়ে ভুক্তভোগী এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের কাছে অভিযোগ করলে তদন্তের মাধ্যমে প্রতারক জাবেদকে চিহ্নিত করা হয়।

জাবেদের বিরুদ্ধে মামলা করে তাকে বিমানবন্দর থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার জিয়াউল হক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর