সোমবার, ১ মে, ২০২৩ ০০:০০ টা

রাজধানীতে বসবে ১৮ পশুর হাট

♦ কমছে ৩টি ♦ চালু থাকবে ডিএনসিসি ডিজিটাল হাট

হাসান ইমন

রাজধানীতে বসবে ১৮ পশুর হাট

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাজধানীর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন স্থানে এবার কোরবানির ১৮টি পশুর হাট বসানোর প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ৯টি। বাকি ৯টি বসবে ঢাকা উত্তরে। এর মধ্যে গাবতলী ও সারুলিয়া হাটগুলো স্থায়ী। ইতোমধ্যে ঢাকা দক্ষিণ সিটি হাটের টেন্ডার চূড়ান্ত করা হলেও ঢাকা উত্তর এখনো চূড়ান্ত করেনি। প্রাথমিকভাবে ৯টি হাট বসানোর সিদ্ধান্ত হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এর বাইরেও চালু থাকবে ডিএনসিসি ডিজিটাল পশুর হাট।

এ প্রসঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন আওতাধীন এলাকায় কয়টি পশুর হাট বসবে তা এখনো চূড়ান্ত হয়নি। কাজ চলছে। তবে গত বছরের চেয়ে এবার একটি হাট কমবে। শিগগিরই আমরা হাটগুলো চূড়ান্ত করব।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. রাসেল সাবরিন বলেন, ডিএসসিসি এলাকায় এবার একটি স্থায়ীসহ মোট ৯টি পশুর হাট বসানোর সিদ্ধান্ত হয়েছে। গত বছরের চেয়ে এবার দুটি হাট কমানো হয়েছে। কারণ হিসেবে তিনি বলেন, মানুষের দুর্ভোগ হয় এমন স্থান থেকে পশুর হাট সরানো হয়েছে। এ ছাড়া আমরা প্রত্যেকটি সংসদীয় আসনে একটি করে হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছি। এতে কয়েকটা পশুর হাট কমেছে।

ডিএসসিসি এলাকায় হাটগুলো হলো- মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজ মাঠসংলগ্ন খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনালসংলগ্ন উন্মুক্ত জায়গা, হাজারীবাগ  এলাকায় ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠসংলগ্ন উন্মুক্ত এলাকা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা, লালবাগের রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গা, কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্বরোডের আশপাশের এলাকা এবং পোস্তগোলা শ্মশানঘাটসংলগ্ন আশপাশের  খালি জায়গা। এর বাইরে সারুলিয়া স্থায়ী হাটটিতে পশু ক্রয়-বিক্রয় হবে।

ডিএনসিসির অধীন হাটগুলো হলো- গাবতলী (স্থায়ী), বাড্ডা ইস্টার্ন হাউজিং ব্লক-ই, এফ, জি, এইচ পর্যন্ত এলাকার খালি জায়গা, মিরপুর সেকশন-৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, ভাটারা (সাইদনগর) পশুর হাট, কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, ৪৩ নম্বর ওয়ার্ডের ৩০০ ফিট সড়কসংলগ্ন উত্তর পাশের সালাম স্টিল ও যমুনা হাউজিং কোম্পানির এবং ব্যক্তিগত মালিকানাধীনের খালি জায়গা এবং মোহাম্মদপুর বছিলায় ৪০ ফুট রাস্তাসংলগ্ন খালি জায়গা। এ ছাড়া ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচপুরা বেপারিপাড়ার রহমান নগর আবাসিক প্রকল্প এলাকা ও তেজগাঁও পলিটেকনিক্যাল খেলার মাঠ। তবে তেজগাঁও মাঠটিতে এবার হাট না বসানো হতে পারে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

চালু থাকবে ডিএনসিসি ডিজিটাল হাট : বিগত বছরের ন্যায় এবারও অনলাইনে পশু বেচাকেনা হবে। সেই লক্ষ্যে চতুর্থবারের মতো এবারও তারা কোরবানির পশুর ডিজিটাল হাট চালু করবে। ডিএনসিসির ডিজিটাল হাটে ই-ক্যাব এবং  বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন (বিডিএফএ) অনুমোদিত প্রতিষ্ঠানের খামারিরা পশু বিক্রি করতে পারবেন।

উল্লেখ্য, গেল বছর ঢাকা দুই সিটি করপোরেশনের অধীনে মোট ২১টি (ডিএনসিসি ১০, ডিএসসিসি ১১টি) পশুর হাট বসানো হয়েছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর