বুধবার, ১০ মে, ২০২৩ ০০:০০ টা

টেকসই সামাজিক অগ্রগতি নিশ্চিত করতে হবে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘের সাধারণ পরিষদে ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের উদ্ধৃতি দিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের পূর্ণ সুবিধা নিতে নারী-পুরুষ সবাইকে দক্ষ জনশক্তিতে পরিণত হতে হবে। তাহলেই টেকসই সামাজিক অগ্রগতি নিশ্চিত হবে। এ লক্ষ্যে আসুন আমরা একসঙ্গে এমন একটি বিশ্ব তৈরি করি যা দারিদ্র্য, ক্ষুধা, যুদ্ধ এবং মানুষের দুর্ভোগ দূর করতে পারে। মানবতার কল্যাণের জন্য বিশ্ব শান্তি ও নিরাপত্তা অর্জন করতে পারে।

গতকাল মহাখালীর ব্র্যাক সেন্টারে আয়োজিত ‘সোশ্যাল প্রোগ্রেস ইন সাউথ এশিয়া’ শীর্ষক ‘১১তম সাউথ এশিয়া অর্থনৈতিক পলিসি নেটওয়ার্ক কনফারেন্সে’ প্রধান অতিথির বক্তব্যে তিনি আহ্বান জানান। ‘বিশ্বব্যাংক এবং ব্র্যাক ইউনিভার্সিটি অব গভর্নমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি)’-এর যৌথ উদ্যোগে আয়োজিত কনফারেন্সে বক্তব্য দেন ব্র্যাক ইউনিভার্সিটির নির্বাহী পরিচালক ইমরান মতিন ও বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটান বিষয়ক কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সায়েক।

তরুণ প্রজন্মকে . ওয়াজেদের জীবন দর্শন অনুসরণ করার আহ্বান : বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার ১৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল স্পিকারের নিজ নির্বাচনী এলাকা পীরগঞ্জ উপজেলা ও রংপুর প্রশাসন আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে ঢাকা থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তরুণ প্রজন্মকে ড. ওয়াজেদের জীবন ও দর্শন অনুসরণ করার আহ্বান জানান। স্পিকার বলেন, ড. এম এ ওয়াজেদ মিয়া বাংলাদেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। প্রথিতযশা এই বিজ্ঞানী ছিলেন অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী, সেই সঙ্গে অনুসরণীয় ব্যক্তিত্ব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর