শুক্রবার, ১৯ মে, ২০২৩ ০০:০০ টা

চট্টগ্রামে ৭০০ কোটি টাকার সরকারি সম্পত্তি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম নগরের উত্তর কাট্টলী সমুদ্র উপকূলীয় এলাকায় ১৫টি পুকুরসহ প্রায় ১০০ একর সরকারি সম্পত্তি উদ্ধার করা হয়েছে। গতকাল সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. উমর ফারুকের নেতৃত্বে পরিচালিত অভিযানে সরকারি সম্পত্তি উদ্ধার করা হয়। উদ্ধারকৃত খাস জমির বর্তমান মূল্য প্রায় ৭০০ কোটি টাকা। জানা যায়, উত্তর কাট্টলী সমুদ্র উপকূলীয় এলাকায় এ জায়গা একটি চক্র দীর্ঘদিন ধরে অবৈধভাবে দখল করে ভোগ করে আসছিল। জমি বেহাত হয়ে যাওয়ার বিষয়টি নজরে আসে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের। এরপরই তিনি কাট্টলী সার্কেলের সহকারী কমিশনারকে (ভূমি) সরকারি খাস জমিসহ পুকুরগুলো উদ্ধারের জন্য নির্দেশনা দেন। গতকাল অভিযানের মাধ্যমে ১৫টি পুকুরসহ ১০০ একর খাস জমি উদ্ধার হয়। সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, অভিযানের মাধ্যমে দীর্ঘদিন ধরে বেহাত হয়ে যাওয়া প্রায় ১০০ একর জমি উদ্ধার করা হয়েছে। একটি চক্র সরকারি জায়গাটি বহু বছর ধরে অবৈধভাবে দখল করে রেখেছিল।

 অভিযানে প্রায় ছোট-বড় ৩০টির মতো অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। একই সঙ্গে বিদ্যুৎ সংযোগ    বিচ্ছিন্ন করে সরকারি নির্দেশনার ১০টি সাইন বোর্ড টাঙানো হয়েছে। উদ্ধারকৃত জায়গায় অনুপ্রবেশ ঠেকাতে সার্বক্ষণিক আনসার সদস্য নিয়োগ করা হয়েছে।  

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, সীতাকু   এলাকায় প্রায় ১৯৪ একর সরকারি খাস জমি উদ্ধার করা হয়েছে। এরই ধারাবাহিকতায় গতকাল ১৫টি পুকুরসহ প্রায় ১০০ একর সরকারি খাস জমি উদ্ধার করা হয়। চট্টগ্রাম মহানগর ও উপজেলার বেদখল হওয়া সরকারি খাস জমি উদ্ধারের প্রক্রিয়া শুরু হয়েছে। এ উদ্যোগ অব্যাহত থাকবে।

 

সর্বশেষ খবর