শিরোনাম
মঙ্গলবার, ২৩ মে, ২০২৩ ০০:০০ টা

ওয়াসার চেয়ারম্যান হলেন সুজিত কুমার বালা

নিজস্ব প্রতিবেদক

ঢাকা ওয়াসা বোর্ডের সদস্য ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পানি ও বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউটের শিক্ষক অধ্যাপক সুজিত কুমার বালাকে ঢাকা ওয়াসার চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হয়েছে। গত রবিবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব মো. আকবর হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ বিষয় নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ এর ৭(১) ধারা অনুযায়ী ঢাকা ওয়াসা বোর্ডের সদস্যগণের মধ্য থেকে সুজিত কুমার বালাকে ঢাকা ওয়াসা বোর্ডের চেয়ারম্যান নিয়োগ করা হলো। পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ এর ৯ (১) ধারা অনুযায়ী তিনি ঢাকা ওয়াসা বোর্ডের পূর্বতন চেয়ারম্যান ড. প্রকৌশলী গোলাম মোস্তফা এর স্থলাভিষিক্ত হবেন।

এর আগে ঢাকা ওয়াসা বোর্ডের চেয়ারম্যান গোলাম মোস্তফা সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনের টকশোতে অংশ নেন। সেখানে তিনি সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানের বিরুদ্ধে কিছু অভিযোগ তোলেন। বোর্ডের চেয়ারম্যানের এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে জরুরি ভিত্তিতে যথাযথ পদক্ষেপ নিতে গত ১১ মে ওয়াসার কর্মকর্তা-কর্মচারীদের তিনটি সংগঠনের নামে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে একটি চিঠি দেওয়া হয়েছে। যে তিনটি সংগঠনের নামে মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে, সেগুলো হলো- ঢাকা ওয়াসা শ্রমিক ইউনিয়ন (সিবিএ), ঢাকা ওয়াসা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন ও ঢাকা ওয়াসা ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন।

টক শোতে বোর্ড চেয়ারম্যানের বক্তব্যে সরকারের ভাবমর্যাদা ক্ষুণœœ হয়েছে বলেও মন্ত্রণালয়ে দেওয়া চিঠিতে দাবি করা হয়। বোর্ড চেয়ারম্যানের বক্তব্যের মাধ্যমে ঢাকা ওয়াসার সব কর্মকর্তা-কর্মচারীকে সামাজিকভাবে হেয়প্রতিপন্ন করা হয়েছে দাবি করে ঢাকা ওয়াসায় অনুকূল কর্মপরিবেশ সৃষ্টির জন্য জরুরি ভিত্তিতে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য চিঠিতে অনুরোধ জানানো হয়।

এ বিষয়ে ঢাকা ওয়াসার মুখপাত্র মোস্তফা তারেক বলেন, ‘বিধান অনুযায়ী যিনি গ্রাহকের স্বার্থ সংরক্ষণ করবেন বলে সরকার উপযুক্ত মনে করেছেন তাকেই সরকার নিয়োগ দিয়েছেন। সুজিত কুমার বালা আগে ওয়াসা বোর্ডের সদস্য ছিলেন। এটি মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে হয়েছে। ওয়াসার অভ্যন্তরীণ কোনো বিষয় নয়।’

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর