শুক্রবার, ২৬ মে, ২০২৩ ০০:০০ টা

রাবি শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ নিয়ে বিভক্ত বিভাগের শিক্ষকরা

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক এনামুল হকের বিরুদ্ধে দুই নারী সহকর্মীকে যৌন হয়রানির অভিযোগ এনে উপাচার্যের কাছে অভিযোগপত্র দিয়েছেন বিভাগটির সভাপতি অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া। তবে এই অভিযোগকে ঘিরে বিভাগের শিক্ষকদের মধ্যে মতবিরোধ দেখা গেছে। গত বুধবার বিভাগের সভাপতি নয়জন শিক্ষকের স্বাক্ষরসহ উপাচার্যের কাছে অভিযোগপত্র দেওয়ার পর স্বাক্ষর তুলে নিয়েছেন তিনজন শিক্ষক। এদিকে ওই অভিযোগকে ‘উদ্দেশ্যপ্রণোদিত ও মিথ্যা’ বলে দাবি করেছেন অভিযুক্ত ওই অধ্যাপক। এ ব্যাপারে উপাচার্য জানান, অভিযোগগুলো বিশ্ববিদ্যালয়ের লিগ্যাল সেলে মতামতের জন্য পাঠানো হয়েছে। সেই মতামতের ভিত্তিতে সংশ্লিষ্ট সেলে অভিযোগগুলো যাচাই-বাচাই করা হবে। তারপর এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে। অভিযোগের ব্যাপারে অধ্যাপক এনামুল হক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সেদিন বিভাগের একটি মিটিং শেষে একাডেমিক বিভিন্ন বিষয় নিয়ে পক্ষে-বিপক্ষে কথা হচ্ছিল। সেখানে উত্তেজনাপূর্ণ কিছু কথাবার্তাও হয়েছে।

 আমিও অশালীন কিছু ভাষায় কথা বলেছি। কিন্তু যৌন হয়রানিমূলক কোনো ঘটনা ঘটেনি। কেননা বিভাগের অন্যান্য শিক্ষকেরাও সেখানে উপস্থিত ছিলেন। এটা সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত বলে জানান তিনি। এমন অভিযোগে আমি খুবই বিব্রত। তাই উপাচার্যের কাছে নিজের নিরাপত্তা চাই।

খোঁজ নিয়ে জানা গেছে, স্বাক্ষরিত ৯ শিক্ষকের মধ্যে তিন শিক্ষক ‘যৌন হয়রানিমূলক’ কথাটির সঙ্গে একমত না হওয়ায় নিজের স্বাক্ষর তুলে নিয়েছেন। তারা হলেন- অধ্যাপক সাবিনা সুলতানা, সহযোগী অধ্যাপক মো. আশিক শাহরিয়ার, সহযোগী অধ্যাপক মো. নূর-ই-আলম সিদ্দিকী। এদিকে ২৪ মে যৌন হয়রানি অভিযোগটি সত্য নয় দাবি করে বিভাগের সাত শিক্ষক স্বাক্ষরিত এক লিখিত আবেদন উপাচার্য বরাবর দেওয়া হয়েছে। সেখানে বিষয়টি বিভাগেই সমাধানের জন্য অনুরোধ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর