সোমবার, ১২ জুন, ২০২৩ ০০:০০ টা

স্বস্তির বৃষ্টিতে দুর্ভোগ চট্টগ্রামে

২৩০ মিলিমিটারের বৃষ্টিতে বিভিন্ন স্থানে জলাবদ্ধতা

আজহার মাহমুদ, চট্টগ্রাম

টানা দাবদাহের পর জ্যৈষ্ঠের শেষভাগের বৃষ্টিতে চট্টগ্রামের মানুষ স্বস্তির নিঃশ্বাস নিলেও নতুন দুর্ভোগ সঙ্গী হচ্ছে তাদের। গত দুই দিনের মাঝারি বৃষ্টিতে নগরীর অনেক এলাকা বারবার পানিতে তলিয়ে যাচ্ছে। টানা বৃষ্টি না হওয়ায় পানি নেমে গেলেও দুর্ভোগ কমছে না। জলাবদ্ধতা দূর করতে নেওয়া প্রকল্পের কাজ অর্ধেকের বেশি শেষ হলেও এর সুফল এখনো মিলছে না বলে মনে করেন নগরবাসী।

গত সপ্তাহে টানা দাবদাহের পর গত বৃহস্পতিবার দুপুর থেকে নগরীতে থেমে থেমে বৃষ্টিপাত শুরু হয়। এতে নগরের আবহাওয়া কিছুটা শীতল অনুভব হচ্ছে। আবহাওয়া অফিসের ভাষ্যমতে, বৃহস্পতিবার বিকাল তিনটা থেকে গতকাল দুপুর পর্যন্ত সর্বমোট ২৩০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে। এই বৃষ্টির ফলে নগরীর অনেক এলাকাতে সাময়িক জলজট তৈরি হচ্ছে। তবে অধিক বৃষ্টিতে নগরের কী হাল হয় তা এখনই বলা যাচ্ছে না। পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শেখ হারুন অর রশীদ জানান, আজ (সোমবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রামের আবহাওয়া প্রায় অপরিবর্তিত থাকতে পারে। কিছু জায়গায় বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। কিছু জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

সরেজমিন দেখা গেছে, গত দুই তিন দিনের মাঝারি বৃষ্টিপাতে নগরীর বহদ্দারহাট, ওয়াসা, মুরাদপুর, চকবাজার, বারিকবিল্ডিং, খাতুনগঞ্জসহ অনেক এলাকায় সড়কের পানি আটকে ছিল। এ সময় কর্মমুখী মানুষকে ব্যাপক দুর্ভোগে পড়তে হয়। এছাড়া বৃষ্টির কারণে সিএনজি ট্যাক্সি, রিকশা চালকরা ইচ্ছেমতো ভাড়া হাঁকিয়েছেন। বৃষ্টির কারণে গণপরিবহনের সংখ্যাও কম থাকায় বাসে যাতায়াতকারীদের দুর্ভোগে পড়তে হয়।

এদিকে গত মে মাসের শুরুতে চট্টগ্রাম নগরীর জলাবদ্ধতা নিরসন প্রকল্পে প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্র্নেল মো. শাহ আলী জানিয়েছিলেন, প্রকল্পের ৭৬.২৫ শতাংশ কাজ শেষ। এরমধ্যে ব্রিজ, কালভার্ট ও সড়কের পাশের ড্রেনের কাজ শতভাগ শেষ   হয়েছে। পানি দ্রুত অপসারণের জন্য খালের মুখে রেগুলেটর বসানোর কাজও প্রায় শেষ। প্রকল্পে পুরোপুরি শেষের আগে পুরো সুফল না মিললেও আসন্ন বর্ষায় জলাবদ্ধতা থেকে অনেকাংশে মুক্তির প্রত্যাশা করেছিলেন তিনি। কিন্তু গত কয়েকদিনের বৃষ্টির পর এই প্রকল্পের ন্যূনতম সুফল এখনই মিলবে কিনা তা নিয়ে নগরবাসীর মধ্যে যথেষ্ট সন্দেহ দেখা দিয়েছে। কেননা মাঝারি বৃষ্টিতে যেখানে বৃষ্টির পানি নামতে দীর্ঘ সময় লাগছে সেখানে ভরা বর্ষায় নগরীতে কেমন জলাবদ্ধতা সৃষ্টি হয় তা নিয়ে শঙ্কা তৈরি হচ্ছে।

চট্টগ্রামের বহদ্দারহাটে বসবাসরত একটি সরকারি কলেজের লেকচারার আজগর চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে জানান, বহদ্দারহাট মোড়ে গত বছর বৃষ্টির সময় যেমন জলজট তৈরি হতো, এখনো পর্যন্ত সেরকম জলজট হচ্ছে। সামান্য বৃষ্টিতে সেখানে পানি জমে যায়। প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি সড়ক ও ড্রেনের রক্ষণাবেক্ষণে মনোযোগ না দিলে দুর্ভোগ পিছু ছাড়বে না বলে মনে করেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর