শিরোনাম
সোমবার, ১২ জুন, ২০২৩ ০০:০০ টা

মানি লন্ডারিংয়ের অভিযোগে মামলা ১৫টি : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

মানি লন্ডারিংয়ের অভিযোগে মামলা ১৫টি : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, মানি লন্ডারিংয়ের অভিযোগে এ পর্যন্ত ১৫টি মামলা হয়েছে। এর সঙ্গে জড়িত রাজস্বের পরিমাণ ৩৬৭ দশমিক ৫৫ কোটি টাকা। চলতি বছর ৬ জুন পর্যন্ত দেশে করদাতার সংখ্যা ৮৯ লাখ।

গতকাল জাতীয় সংসদের টেবিলে উত্থাপিত পৃথক দুই প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ সময় সংসদে সভাপতিত্ব করেন।

আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বিদেশে অর্থ পাচার ও মানি লন্ডারিং প্রতিরোধকল্পে বর্তমানে দেশে মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ কার্যকর রয়েছে যা প্রয়োজনের নিরিখে ২০১৫ সালে আংশিক সংশোধন করা হয়।

আওয়ামী লীগের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের এক প্রশ্নের লিখিত উত্তরে অর্থমন্ত্রী জানান, চলতি বছর ৬ জুন পর্যন্ত দেশে করদাতার সংখ্যা ৮৯ লাখ।

জাতীয় পার্টির সংসদ সদস্য মশিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, তফসিলি ব্যাংকের মূলঋণ (আসল) মওকুফ করার কোনো সুযোগ নেই। বাংলাদেশে কার্যত তফসিলি ব্যাংকসমূহের জন্য সুদ মওকুফ সংক্রান্ত নীতিমালা জারি করা হয়। ওই নীতিমালা অনুযায়ী তফসিলি ব্যাংকের আসল ঋণ (মূল ঋণ) মওকুফ করার সুযোগ নেই। তফসিলভুক্ত রাষ্ট্র মালিকানাধীন ৬টি ব্যাংক (অগ্রণী ব্যাংক লিমিটেড, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড, বেসিক ব্যাংক লিমিটেড, জনতা ব্যাংক লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড এবং সোনালী ব্যাংক পিএলসি) এবং ৩টি বিশেষায়িত ব্যাংক (বাংলাদেশ কৃষি ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক) রয়েছে। অর্থমন্ত্রী আরও জানান, এ ৯টি ব্যাংকের পরিচালনা পর্ষদ ২০২২ সালে ৪ হাজার ৬২১ জন গ্রাহকের অনুকূলে ৮ হাজার ৪০৪ কোটি ৫২ লাখ টাকার সুদ মওকুফ প্রস্তাব অনুমোদন করেছে। এবং ২০২২ সালে ওই ব্যাংকগুলো ১ হাজার ৬২০ কোটি ৮৩ লাখ টাকার সুদ মওকুফ কার্যকর করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর