সোমবার, ১২ জুন, ২০২৩ ০০:০০ টা

বাংলাদেশের বড় বাণিজ্য অংশীদার কমনওয়েলথভুক্ত দেশ : সালমান

নিজস্ব প্রতিবেদক  

বাংলাদেশের বড় বাণিজ্য অংশীদার কমনওয়েলথভুক্ত দেশ : সালমান

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদারদের মধ্যে রয়েছে কমনওয়েলথ ভুক্ত বেশ কয়েকটি দেশ।

গতকাল রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল (সিডব্লিউইআইসি) আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরাম। চলতি বছরের ১৩ ও ১৪ সেপ্টেম্বর এ ফোরাম অনুষ্ঠিত হবে। এতে অংশীদার হিসাবে রয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ), পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জেডআই ফাউন্ডেশন।

কমনওয়েলথ ৫৬টি দেশ নিয়ে গঠিত একটি আন্তর্জাতিক সংস্থা। বিশ্বের জনসংখ্যার এক তৃতীয়াংশ কমনওয়েলথের আওতাভুক্ত দেশগুলোয় বাস করে। ১৯৭২ সালে বাংলাদেশ কমনওয়েলথের ৩৪তম সদস্য হিসেবে যোগদান করে।

বাংলাদেশে এই প্রথমবারের মতো কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরাম আয়োজিত হতে যাচ্ছে। পূর্বে ফোরামটি কমনওয়েলথের অন্যান্য সদস্য রাষ্ট্র যুক্তরাজ্য, সিঙ্গাপুর, কেনিয়া, রুয়ান্ডা, মাল্টা ইত্যাদিতে অনুষ্ঠিত হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-এর নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া, যুক্তরাজ্যের হাউস অফ লর্ডসের সদস্য এবং সিডব্লিউইআইসি-এর ডেপুটি চেয়ারম্যান লর্ড সোয়ার কেসিএমজি এবং বাংলাদেশে সিডব্লিউইআইসি-এর কৌশলগত উপদেষ্টা জিল্লুর হোসেন এমবিই।

সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ ২০২৬ সালে মধ্যম আয়ের দেশে উন্নীত হচ্ছে। জাতির কঠোর পরিশ্রমের মাধ্যমে এই অর্জন সম্ভব হয়েছে। পাশাপাশি ছিল কমনওয়েলথ সদস্যদের মতো উন্নয়ন অংশীদারদের সমর্থন। বর্তমানে দক্ষিণ এশিয়ার মাথাপিছু আয়ে বাংলাদেশের অবস্থান সবার উপরে। ব্যবসার জন্য আমাদের পরিবেশ তৈরি আছে।

যুক্তরাজ্যের হাউস অফ লর্ডসের সদস্য এবং কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান লর্ড সোয়ার কেসিএমজি বলেন, বাংলাদেশি কোম্পানিগুলির জন্য কমনওয়েলথ ৫৬টি দেশের মধ্যে অপার সম্ভাবনা অন্বেষণ ও তা কাজে লাগানের একটি বিশাল সুযোগ তৈরি করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর