সোমবার, ১২ জুন, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

২৯০ এমপির শপথের বৈধতা প্রশ্নে আপিল শুনানি শুরুর আবেদন

নিজস্ব প্রতিবেদক

রিট খারিজের চার বছর পর একাদশ জাতীয় সংসদের নির্বাচিত ২৯০ সংসদ সদস্যের (এমপি) শপথ নিয়ে আপিল বিভাগের দ্বারস্থ হয়েছেন বিএনপির আইনজীবীরা। গতকাল আপিল বিভাগের চেম্বার আদালতে তারা ওই আবেদন শুনানির জন্য উপস্থাপন করেন। পরে রাষ্ট্রপক্ষ সময় চাওয়ায় চেম্বার বিচারপতি এম. ইনায়েতুর রহিম শুনানির জন্য আজকের দিন ঠিক করেন। এর আগে বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এই আবেদন করেন।

২৯০ সংসদ সদস্যের পদে থাকার বৈধতা নিয়ে করা রিট ২০১৯ সালের ফেব্রুয়ারিতে খারিজ করেছিলেন হাই কোর্ট। সেই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে রাখলেও শুনানির উদ্যোগ নেয়নি তারা। চার বছর পর আবেদনটি শুনানির জন্য আদালতে আবেদন করেন আবেদনকারীরা। পরে গতকাল আপিল বিভাগের চেম্বার আদালতের কার্যতালিকায় আসে। আদালতে আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

এ বিষয়ে আইনজীবী মাহবুব উদ্দিন খোকন বলেন, শুনানির তারিখ নির্ধারণের জন্য আবেদনটি উপস্থাপন করেছিলাম। পরে অ্যাটর্নি জেনারেল সময় চাওয়ায় সোমবার আবেদনটি ফের কার্যতালিকায় আসবে।

একাদশ জাতীয় সংসদের ২৯০ জন সংসদ সদস্য ২০১৯ সালের ৩ জানুয়ারি শপথ নেন। কিন্তু ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন হয়। নির্বাচিত ব্যক্তিরা ওই বছরের ৯ জানুয়ারি শপথ নেন। একই বছরের ২৯ জানুয়ারি ওই সংসদের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। সংবিধানের ৭২ (৩) অনুচ্ছেদ অনুসারে সংসদের মেয়াদ গণনা হবে সংসদের প্রথম বৈঠক থেকে পাঁচ বছর। তাই দশম সংসদের মেয়াদ শেষ হয়নি। দশম সংসদের মেয়াদ শেষ হওয়ার ২৫ দিন আগে শপথ নেওয়া হয়েছে দাবি করে এই ২৯০ সংসদ সদস্যের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন বিএনপিপন্থি আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ। পরে ওই রিটের শুনানি নিয়ে ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি খারিজ করে আদেশ দেন হাই কোর্ট। হাই কোর্টের সেই রায়ের বিরুদ্ধে ওই বছরের ২০ সেপ্টেম্বর লিভ টু আপিল করেন রিটকারী আইনজীবী। কিন্তু শুনানির কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর