বুধবার, ১৪ জুন, ২০২৩ ০০:০০ টা

বরিশাল সিটি নির্বাচনে অনিয়ম তদন্তে পুলিশ

বর্জনে নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ার কিছু নেই মনে করে কমিশন

নিজস্ব প্রতিবেদক

বরিশাল সিটি নির্বাচনে অনিয়ম তদন্তে পুলিশ

বরিশাল সিটি করপোরেশন নির্বাচন নিয়ে গণমাধ্যমে প্রকাশিত অনিয়মের বিষয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে তদন্তের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। এ ছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশের সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন বর্জনের ঘোষণায় নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ার কিছু নেই বলে মনে করে নির্বাচন কমিশন।

এদিকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরাক্ষা বিভাগে দেওয়ার বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) কোনো বক্তব্য নেই বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সচিব মো. জাহাঙ্গীর আলম। গতকাল দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

সচিব বলেন, সরকার আইন করে নির্বাচন কমিশনকে জাতীয় পরিচয়পত্র দেওয়ার দায়িত্ব দিয়েছিল। রাষ্ট্র আবার সে আইন সংশোধন করে অন্য কাউকে দায়িত্ব দিচ্ছে। এতে নির্বাচন কমিশনের কোনো বক্তব্য নেই। রাষ্ট্র কর্তৃক অর্পিত দায়িত্ব যতক্ষণ ছিল, ততক্ষণ নির্বাচন কমিশন পালন করবে। রাষ্ট্র যখন এ দায়িত্ব অন্য কাউকে সম্পাদন করতে বলবে, তখন অন্যরা সম্পাদন করবে। এখানে নির্বাচন কমিশনের পক্ষে বা বিপক্ষে কিছু নেই। নির্বাচন কমিশন সরকারি সিদ্ধান্ত মেনে চলছে, চলবে।

বর্জনে নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ার কিছু নেই : ইসলামী আন্দোলন বাংলাদেশের সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন বর্জনের ঘোষণায় নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ার কিছু নেই বলে মনে করে নির্বাচন কমিশন (ইসি)। এটি একটি রাজনৈতিক দলের রাজনৈতিক সিদ্ধান্ত। এখানে কমিশনের কোনো বক্তব্য নেই। গতকাল ইসি সচিবালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

ইসলামী আন্দোলনের নির্বাচন বর্জনের ঘোষণার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ‘এটা রাজনৈতিক দলের রাজনৈতিক সিদ্ধান্ত। এখানে কমিশনের কোনো বক্তব্য নেই। কমিশন সুষ্ঠু অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনের জন্য প্রস্তুত আছে।’ নির্বাচন গ্রহণযোগ্য হবে কি না- এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ‘নির্বাচন গ্রহণযোগ্য না হওয়ার বিষয়টি তো আমি বুঝতে পারছি না। কোনো দল অংশ গ্রহণ করবে কি করবে না সেটা তাদের রাজনৈতিক এখতিয়ার। রাজনৈতিকভাবে রাজনৈতিক দল তা ফয়সালা করবে। নির্বাচন কমিশনের কাজ হচ্ছে সবার জন্য একটি সুষ্ঠু, সুন্দর নির্বাচনের প্রস্তুতি রাখা। আমরা সেটা অব্যাহত রাখব।’

আরেক প্রশ্নের জবাবে ইসি সচিব জাহাঙ্গীর আলম বলেন, ইসলামী আন্দোলনের প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। প্রতীক পেয়েছেন। প্রতীক পাওয়ার পর যদি নির্বাচন বর্জন করে সেক্ষত্রে কমিশন কী করবে? ব্যালটে তার প্রতীক থাকবে।

ভোটের অনিয়ম তদন্ত : বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে গণমাধ্যমে প্রকাশিত একাধিক অনিয়মের বিষয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নিয়ে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

ভোটের পরের দিনই এমন নির্দেশনার পাশাপাশি জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তাকে সরেজমিন তদন্ত করে বুধবারের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেয় সাংবিধানিক এ সংস্থা। গতকাল নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক শরিফুল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর