শুক্রবার, ১৬ জুন, ২০২৩ ০০:০০ টা

জলাশয় উদ্ধারের সুপারিশ ভূমি সংসদীয় কমিটির

নিজস্ব প্রতিবেদক

দেশের জলাশয়গুলো অবৈধ দখলদারদের হাত থেকে উদ্ধারের জন্য সুপারিশ করেছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত এ-সম্পর্কিত কমিটির বৈঠক থেকে এ সুপারিশ জানানো হয়। কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে সভায় অংশ নেন কমিটির সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মো. আনোয়ারুল আজীম (আনার), নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম এবং মু. জিয়াউর রহমান। এ ছাড়া বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, বিভিন্ন দফতর ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে স্থায়ী কমিটির পক্ষ থেকে State Acquisition and Tenancy (Amendment) bill, ২০২৩’ এবং ভূমি মন্ত্রণালয়ের পার্বত্য অঞ্চলের ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে বিস্তারিত আলোচনা ও পূর্ববর্তী বৈঠকের কার্যবিবরণীর সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়। পাশাপাশি এ বিলটি পরীক্ষাপূর্বক সংসদে রিপোর্ট পেশের সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রস্তাবিত আইনটি সংশোধিত হলে ভূমি-সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে বলে সভায় মতামত ব্যক্ত করা হয়। বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের পার্বত্য অঞ্চলের ভূমি ব্যবস্থপনা আধুনিকায়ন করার জন্য মন্ত্রণালয়কে কমিটির পক্ষ থেকে সুপারিশ করা হয়।

সভায় জানানো হয়, দেশের জলাশয়গুলো অবৈধ দখলদারদের দখলে রয়েছে। এগুলো উদ্ধার করে সরকারের অধীনে নেওয়া উচিত। পাশাপাশি সরকারের রাজস্ব বাড়াতে নিয়মের মধ্যে থেকে জলাশয়গুলোকে প্রকৃত ইজারাদারদের মধ্যে বণ্টনের সুপারিশ করা হয়। কমিটির পক্ষ থেকে অবৈধ দখলদারদের চিহ্নিত করে আইনের আওতায় এনে সাধারণ মানুষের অধিকার নিশ্চিত করার সুপারিশ করা হয়।

এ ছাড়া প্রতিটি জেলায় ভূমি-সংক্রান্ত মামলা পরিচালনার ক্ষেত্রে সরকারের পক্ষে অন্তত একজন আইনজীবী নিয়োগ করার পরামর্শ দেওয়া হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর