রবিবার, ১৮ জুন, ২০২৩ ০০:০০ টা

জাবির ভর্তি পরীক্ষা আজ শুরু

জাবি প্রতিনিধি

আজ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে। চলবে ২২ জুন পর্যন্ত। তবে ২৩ থেকে ২৫ জুনের মধ্যে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ১৩৬ শিক্ষার্থী। এবারের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে। শুধু ‘ডি’ ইউনিটের পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসে হবে। পূর্বের মতো এবারও শিফট পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে বিশ্ববিদ্যালয়টিতে এ বছর প্রথমবারের মতো ছেলে-মেয়েদের আলাদা শিফটে পরীক্ষা নেওয়া হবে।

গতকাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব আবু হাসান বাংলাদেশ প্রতিদিনকে এসব তথ্য নিশ্চিত করেছেন। আবু হাসান বলেন, রবিবার সকাল ৯টা থেকে (প্রথম শিফট) ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের পরীক্ষার মধ্য দিয়ে এ বছরের ভর্তি পরীক্ষা শুরু হবে। ১০টা ২৫ মিনিট থেকে (দ্বিতীয় শিফট) ‘সি-১’ ইউনিটের অধীনে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ দিন তৃতীয় থেকে ষষ্ঠ শিফট পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরের দিন ১৯ জুন, ছয় শিফটে ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ এবং ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০ জুন ছয় শিফটে ‘এ’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২১ জুন চার শিফটে ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ এবং ২২ জুন একই ইউনিটের চার শিফটে বাকিদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর জাবিতে ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২ লাখ ৪৯ হাজার ৮৫৭টি। সেই হিসাবে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ১৩৬ ভর্তিচ্ছু শিক্ষার্থী।

এবারের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে। শুধু ‘ডি’ ইউনিটের পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসে হবে। পূর্বের মতো এবারও শিফট পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে বিশ্ববিদ্যালয়টিতে এ বছর প্রথমবারের মতো ছেলে-মেয়েদের আলাদা শিফটে পরীক্ষা নেওয়া হবে।

সর্বশেষ খবর