সোমবার, ১৯ জুন, ২০২৩ ০০:০০ টা

জাহাঙ্গীরকে বরখাস্ত আইনানুগ হয়নি : হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্তের প্রক্রিয়া আইনানুগ ছিল না বলে পর্যবেক্ষণ দিয়েছেন হাই কোর্ট। এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. বশির উল্লাহ সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ গতকাল এ রায় দেন। ২০২১ সালের ২৫ নভেম্বর মহান মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধে শহীদদের নিয়ে কটাক্ষের অভিযোগে আওয়ামী লীগ থেকে বহিষ্কার হওয়া জাহাঙ্গীর আলমকে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়। এই সাময়িক বরখাস্তের আইনগত বৈধতা চ্যালেঞ্জ করে গত বছরের ১৪ আগস্ট হাই কোর্টে রিট দায়ের করা হয়। জাহাঙ্গীর আলমের পক্ষে এ রিট দায়ের করেন ব্যারিস্টার মশিউর রহমান সবুজ।

রায়ের পর জাহাঙ্গীরের আইনজীবীরা জানান, আদালত রিট মামলাটি নিষ্পত্তি করে দিয়েছেন। রায়ে আদালত পর্যবেক্ষণ দিয়েছেন, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্তের ক্ষেত্রে যথাযথ আইনগত প্রক্রিয়া অনুসরণ করা হয়নি। পূর্ণাঙ্গ রায় পাওয়ার পর বিস্তারিত জানা যাবে বলেও জানান তারা।

জানা যায়, রিটের প্রাথমিক শুনানি শেষে গত বছরের ২৩ আগস্ট গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাই কোর্ট। স্থানীয় সরকার সচিবসহ সংশ্লিষ্টদের দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। গত ১৫ মার্চ থেকে রুলের শুনানি শুরু হয়। এরপর রাষ্ট্রপক্ষের সময় প্রার্থনার পরিপ্রেক্ষিতে দুই দফা পিছিয়ে রুলের রায় ঘোষণার জন্য ২ মে ধার্য করা হয়। তারপরও কয়েক দফা পিছানোর পর গতকাল জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্তের বৈধতা নিয়ে জারি করা রুল নিষ্পত্তি করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর