বুধবার, ২১ জুন, ২০২৩ ০০:০০ টা

চিনির দাম না বাড়ানোর দাবি ক্যাবের

নিজস্ব প্রতিবেদক

চিনির দাম বাড়ানোর জন্য মিল মালিকদের দাবিকে অযৌক্তিক ও ভোক্তা স্বার্থবিরোধী উল্লেখ করেছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। মিল মালিকদের এই প্রস্তাব কার্যকর না করতে সরকারের কাছে দাবি জানিয়েছে সংগঠনটি। গতকাল ক্যাবের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। ক্যাব জানায়, ১৯ জুন চিনিকল মালিকদের সংগঠন সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন চিনির দাম প্রতি কেজিতে সর্বোচ্চ ২৫ টাকা বাড়ানোর সিদ্ধান্ত চিঠির মাধ্যমে ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে জানিয়েছে, যা ২২ জুন থেকে কার্যকর হওয়ার কথা বলা হয়েছে। চিনিকল মালিকদের এই সিদ্ধান্ত ক্যাব অযৌক্তিক, ভোক্তা স্বার্থবিরোধী ও অন্যায় মনে করে এবং এমন সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানায়। ক্যাব জানায়, বাজারে বর্তমানে সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে খোলা চিনি বিক্রি হচ্ছে। সরকার খুচরা বাজারে বিক্রির জন্য প্রতি কেজি খোলা চিনি ১২০ টাকা এবং প্যাকেটজাত চিনি ১২৫ টাকা নির্ধারণ করে।

 কিন্তু খুচরা বাজারে খোলা চিনি ১৩০ টাকা হতে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। মিল মালিক ও ডিলারদের কারসাজিতে এখন প্যাকেটজাত চিনি খোলা বাজারে পাওয়া যাচ্ছে না। এ অবস্থায় চিনিকল মালিকদের সংগঠনের এ সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

ক্যাব বলছে, চিনির দাম নির্ধারণ করে সরকার। কিন্তু এক্ষেত্রে দেখা যাচ্ছে, চিনিকল মালিক সংগঠনটি চিনির বর্ধিত দাম নিজেরাই নির্ধারণ করে তা ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে কার্যকর করার তারিখ জানাচ্ছে। এই সিদ্ধান্ত কমিশনকে অগ্রাহ্য করার শামিল। ক্যাব আশা করে, ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ভোক্তাদের অবস্থা চিন্তা করে চিনিকল মালিক সংগঠনের এই মুনাফালোভী সিদ্ধান্ত কার্যকর না করে সরকার নির্ধারিত দামেই খুচরা বাজারে খোলা ও প্যাকেটজাত চিনি বিক্রির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

সর্বশেষ খবর