শুক্রবার, ২৩ জুন, ২০২৩ ০০:০০ টা

মেগা প্রকল্পে প্রকৌশলীদের নেতৃত্ব দিতে হবে

-আইইবির সেমিনারে বক্তারা

নিজস্ব প্রতিবেদক

‘৫৩ বছরের বাংলাদেশ। মেগা প্রকল্পে এই দেশ এখন বিশ্বের রোল মডেল। খরস্রোতা নদীর মধ্যে পদ্মা সেতু স্থাপন করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে। বিশ্বের অন্য দেশের প্রকৌশলীরা এখন বাংলাদেশে আসছে পদ্মা সেতুর নির্মাণ কৌশল দেখতে ও জানতে। দেশে অনেক মেগা প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। সব প্রকল্পে প্রকৌশলীদের নেতৃত্ব দিতে হবে। কোনো অপ্রকৌশলী ব্যক্তি নেতৃত্ব দিলে প্রকল্প বাস্তবায়নে অনেক সমস্যা সৃষ্টি হয়। গতকাল রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি)’র পুরকৌশল বিভাগের উদ্যোগে ‘মেগা অবকাঠামো প্রকল্প বাস্তবায়নে : চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।  সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর, বিশেষ অতিথি ছিলেন আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন শীবলু, প্রকৌশলী মো. নুরুজ্জামান, প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, প্রকৌশলী খায়রুল বাশার।

প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, মেগা প্রকল্প বাস্তবায়নে এ দেশের প্রকৌশলীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সাহসী ও দৃঢ়চেতা হয়ে উঠেছে। বাংলাদেশের প্রকৌশলীরা এখন অনেক দক্ষ ও অভিজ্ঞ। যা বিশ্বের জন্য রোল মডেল।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন আইইবির সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিন, প্রকৌশলী অমিত কুমার চক্রবর্তী। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনফ্রাটেক ইঞ্জিনিয়ার্স অ্যান্ড ইনোভেটরস, হিউস্টন, টেক্সাসের প্রেসিডেন্ট ও সিইও ড. প্রকৌশলী আনোয়ার জাহিদ। মুখ্য আলোচক হিসেবে ছিলেন বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. প্রকৌশলী এ এফ এম সাইফুল আমিন। আইইবির পুরকৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী সৈয়দ শিহাবুর রহমানের সঞ্চালনায় সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী সৌমিত্র কুমার মুৎসুদ্দি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর