শুক্রবার, ২৩ জুন, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

নবায়নযোগ্য জ্বালানির বিকল্প নেই : ড. আতিউর

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, জ্বালানি সংকট কাটিয়ে ওঠার জন্য আমাদের নবায়নযোগ্য জ্বালানির দিকেই যেতে হবে। সংকট কাটাতে নবায়নযোগ্য জ্বালানির বিকল্প নেই। প্রচলিত জীবাশ্ম জ্বালানিতেই সমাধান মিলবে- এমন ধারণা ভুল। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) আয়োজিত ‘বাজেটে পরিবেশ, বন ও জলবায়ু খাত : বরাদ্দ বিশ্লেষণ ও আগামীর পথনকশা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. আতিউর রহমান।

বাপার ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক নুর মোহাম্মদ তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন নির্বাহী সদস্য জাকির হোসেন। সূচনা বক্তব্য দেন বাপার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলমগীর কবির। অনুষ্ঠানে আলোচক ছিলেন অধ্যাপক এম ফিরোজ আহমেদ, অধ্যাপক এম শহীদুল ইসলাম, স্থপতি ইকবাল হাবিব, অধ্যাপক ড. আহমেদ কামরুজ্জমান মজুমদার, মো. রেফায়েত উল্লাহ প্রমুখ।

আতিউর রহমান বলেন, স্বার্থান্বেষী মহলের অতিলোভে জ্বালানি ব্যবস্থায় অসঙ্গতি দেখা দিয়েছে। তাই পরিবেশবান্ধব জ্বালানি ব্যবস্থায় সরকার ও সমাজের আগ্রহ বাড়ছে। কৃষি খাতে গবেষণার জন্য বাজেট বরাদ্দ বৃদ্ধির প্রয়োজনীয়তা তুলে ধরে তিনি বলেন, উপকূলীয় অঞ্চলে লবণাক্ততার কারণে কৃষি উৎপাদন চ্যালেঞ্জের মুখে পড়েছে। তা থেকে মুক্তি পেতে বাংলাদেশের কৃষি বিজ্ঞানীরা গবেষণার মাধ্যমে অনেক জলবায়ু-সহিষ্ণু ধান, গম, ডাল ও সবজির বীজ আবিষ্কার করেছেন। কিন্তু প্রয়োজনের তুলনায় সরকারি বিশ্ববিদ্যালয় ও কমিউনিটি পর্যায়ে আরও গভীরতর গবেষণার জন্য পর্যাপ্ত অর্থের জোগান দেওয়ার প্রয়োজন আছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর