শিরোনাম
রবিবার, ২৫ জুন, ২০২৩ ০০:০০ টা

স্বস্তিতে শুরু ঈদযাত্রা

নিজস্ব প্রতিবেদক

স্বস্তিতে শুরু ঈদযাত্রা

মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আজহা উপলক্ষে ঢাকা ছাড়তে শুরু করেছে নগরবাসী। এখন পর্যন্ত স্বস্তিতেই বাড়ি ফিরছে মানুষ। গতকাল সকালে কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা যায় ঘরে ফেরা মানুষের ভিড়। অধিকাংশ যাত্রীই হাজির হয়েছিলেন অনলাইনে অগ্রিম কাটা টিকিট নিয়ে। টিকিট ছাড়া কাউকে প্ল্যাটফরমে প্রবেশ করতে না দেওয়ায় ছিল না হুড়োহুড়ি। রাজধানীর বাস টার্মিনালগুলো থেকেও নির্বিঘ্নে ঢাকা ছাড়তে দেখা গেছে যাত্রীদের। তবে সঠিক সময়ে বাস না আসায় আগাম টিকিট কাটা অনেক যাত্রীকে প্ল্যাটফরমে দীর্ঘ সময় অপেক্ষা করতে দেখা গেছে। লঞ্চেও ঢাকা ছেড়েছেন দক্ষিণাঞ্চলের প্রচুর যাত্রী। গতকাল পর্যন্ত সড়কে বড় ধরনের যানজট বা টিকিট নিয়ে হয়রানির খবর পাওয়া যায়নি। তবে পছন্দমাফিক সময়ে যাওয়ার জন্য অগ্রিম টিকিটের সংকট ছিল প্রায় সব রুটেই। কিছু ছোট কোম্পানি ছাড়া ভাড়া বাড়েনি দূরপাল্লার অধিকাংশ পরিবহনে।

গত ২২ জুন ঈদের ছুটি শুরু হয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠানে। ফলে শুক্রবার (২৩ জুন) থেকেই ঘরমুখী হতে শুরু করেছে অনেক মানুষ। গতকাল সকাল থেকে কমলাপুর রেলস্টেশন, ঢাকার বিভিন্ন বাস টার্মিনাল ও লঞ্চ টার্মিনালে ভিড় বাড়তে শুরু করে। কমলাপুরে গিয়ে দেখা যায়, যাত্রীদের অনেকেই এবার অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কেটে যাচ্ছেন। যারা অনলাইনে টিকিট পাননি, তারা প্ল্যাটফরমে এসে স্ট্যান্ডিং টিকিট কেটে রওনা হচ্ছেন। রেলস্টেশনে মাইকিং করে টিকিট ছাড়া যাত্রীদের ভিতরে ঢুকতে নিষেধ করা হচ্ছে। ‘টিকিটধারী যাত্রী প্রবেশ’ লিখে নোটিস বোর্ড টাঙিয়ে দেওয়া হয়েছে। হুড়োহুড়ি না থাকায় স্বস্তি প্রকাশ করেছেন যাত্রীরা। হাসিখুশি দেখা গেছে শিশুদের। বাংলাদেশ রেলওয়ের ঢাকা বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা শাহ আলম কিরণ শিশির জানান, প্রতিদিন ৩৮ জোড়া ট্রেন ঢাকা থেকে ছেড়ে যাচ্ছে। আজ থেকে আরও তিন জোড়া স্পেশাল ট্রেন পরিচালনা করা হবে। ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যে প্রতিদিন এক থেকে দেড় লাখ যাত্রী ট্রেনে যেতে পারবে। এদিকে সায়েদাবাদ, যাত্রাবাড়ী ও গুলিস্তান বাস টার্মিনাল থেকে দেশের দক্ষিণাঞ্চলের যাত্রীদের নির্বিঘ্নে ঢাকা ছাড়তে দেখা গেছে। বাড়ানো হয়েছে বাসের সংখ্যা। তবে গতকাল বাসে যাত্রী কিছুটা কম ছিল। পরিবহন কর্মীরা বলেন, এখনো যাত্রীদের চাপ তেমন বাড়েনি। কাউন্টারে এসেই টিকিট কেটে যেতে পারছেন। সবচেয়ে চাপ পড়বে মঙ্গল ও বুধবার। এই দুই দিনের অধিকাংশ আগাম টিকিট বিক্রি হয়ে গেছে। পরিবার নিয়ে খুলনা যেতে গতকাল সায়েদাবাদ থেকে বাসে চড়েন আলাউদ্দিন বাচ্চু। তিনি বলেন, যাওয়ার ইচ্ছা ছিল ২৮ তারিখ। কিন্তু, পরিবারসহ যাওয়ার জন্য সুবিধাজনক সময়ে এক বাসে চারটি টিকিট পাইনি। খুব ভোরের কিছু বাসে টিকিট পেয়েছিলাম, কিন্তু অত সকালে টার্মিনালে আসা সম্ভব না। তার চার দিন আগেই বাড়ি যাচ্ছি। এদিকে বরিশালের অনেক যাত্রী জানান, পদ্মা সেতু হওয়ার আগে লঞ্চে বাড়ি ফিরতেন। সময় কম লাগায় এখন বাসে যাতায়াত করেন। এদিকে ২৭ ও ২৮ তারিখের টিকিট পেতে গতকাল অনেককে কাউন্টার থেকে কাউন্টারে ঘুরতে দেখা গেছে। রাজধানীর আবদুল্লাহপুর ও কল্যাণপুর গিয়ে উত্তরবঙ্গের যাত্রীদের মধ্যেও স্বস্তি দেখা গেছে। উত্তরবঙ্গের যাত্রীদের ভোগান্তি কমাতে গতকাল সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কে নলকা ফ্লাইওভার খুলে দেওয়া হয়েছে। ফলে এবারের ঈদযাত্রা আরামদায়ক হবে বলে মনে করছেন যাত্রী ও পরিবহন চালকরা। জানা গেছে, বঙ্গবন্ধু সেতু পশ্চিম গোলচত্বর হয়ে হাটিকুমরুল গোলচত্বর দিয়ে দেশের উত্তর ও দক্ষিণের ২২টি জেলার মানুষ চলাচল করে। এই মহাসড়ক দিয়ে প্রতিদিন চলাচল করে ১৭-১৮ হাজার যানবাহন। ঈদের আগে এই সংখ্যা দাঁড়ায় ৩০-৪০ হাজারে। ফলে প্রতি বছর যানজটের ভোগান্তিতে পড়েন যাত্রীরা। নলকা ফ্লাইওভার খুলে দেওয়ায় সেই ভোগান্তি কমবে। এ ছাড়া আজ কড্ডার মোড়ের ফ্লাইওভারটি খুলে দেওয়ার কথা রয়েছে। এতে আরও নির্বিঘ্ন হবে উত্তরের মানুষের ঈদযাত্রা।

এদিকে ভোর থেকেই নৌযাত্রীদের সরব উপস্থিতি দেখা গেছে রাজধানীর প্রধান নদীবন্দর সদরঘাটে। ঘাটে অতিরিক্ত ভিড় ছিল না। তবে কানায় কানায় পূর্ণ ছিল লঞ্চগুলো। অনেকে বাসে টিকিট না পেয়ে ও ঈদের কয়েকদিন বাকি থাকতে লঞ্চে পরিবার নিয়ে রওনা হয়েছেন। বাড়ানো হয়নি লঞ্চের ভাড়াও। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহন সংস্থার সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন, লঞ্চে যাত্রীর সংখ্যা এমনিতেই কমে গেছে। নিয়মিত যে ভাড়া আছে সেভাবেই চলবে। ঈদ উপলক্ষে বিভিন্ন রুটে ভাড়া আরও কিছুটা কম রাখা হবে। অগ্রিম টিকিট বিক্রি প্রসঙ্গে লঞ্চ মালিক সমিতির মহাসচিব শহিদুল ইসলাম ভূঁইয়া বলেন, আগে সাধারণত ঈদের পাঁচ দিন আগে অগ্রিম টিকিট বিক্রি শুরু হতো। এবার আমরা আরও আগে কেবিনের অগ্রিম টিকিট বিক্রি শুরু করেছি। যাত্রীরা যে কোনো দিনের টিকিট সংগ্রহ করতে পারবেন। ফিরতি টিকিটও সংগ্রহ করতে পারবেন। ডেকের টিকিট যাত্রার দিনই সংগ্রহ করা যাবে।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর