রবিবার, ২৫ জুন, ২০২৩ ০০:০০ টা

দুর্যোগের ঝুঁকি মোকাবিলায় তথ্য প্রযুক্তির ব্যবহার জরুরি

নিজস্ব প্রতিবেদক

দুর্যোগ ঝুঁকি মোকাবিলায় কার্যকর ব্যবস্থাপনার স্বার্থে তথ্য প্রযুক্তির ব্যবহার, অর্থায়ন এবং সরকারি-বেসরকারি (পিপিপি) সমন্বিত উদ্যোগ জরুরি বলে মনে করছেন নীতিনির্ধারকরা। গতকাল রাজধানীর একটি হোটেলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং সুপার কনসোর্টিয়াম যৌথ উদ্যোগে আয়োজিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় বেসরকারি খাতের অংশগ্রহণ শীর্ষক জাতীয় সিম্পোজিয়ামে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগদান করেন। এ ছাড়াও এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. মিজানুর রহমান সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ‘প্রাইভেট সেক্টর ইমারজেন্সি অপারেশন সেন্টারের (পিইওসি) ওয়েবসাইট’-এর উদ্বোধন করা হয়। যেখানে দুর্যোগ মোকাবিলায় স্বেচ্ছাসেবক দলের তথ্যাদি এবং অগ্নি নির্বাপণে ব্যবহৃত যন্ত্রপাতির ব্যবহার ও প্রাপ্তির বিভিন্ন তথ্য সমন্বিত করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডের প্রতিটিতে প্রায় ৪০০ স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

যারা যে কোনো অনাকাক্সিক্ষত দুর্যোগ মোকাবিলায় সক্রিয় অংশগ্রহণ করবেন এবং সিটি করপোরেশনের পক্ষ থেকে দুর্যোগ ব্যবস্থাপনা মোকাবিলায় প্রশিক্ষণ প্রদান ও ড্রিলের ওপর অধিক হারে মনোনিবেশ করা হচ্ছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, জনজীবন ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিতকল্পে শিল্পকারখানা, অফিস-আদালত ও বসতবাড়ি প্রভৃতি ক্ষেত্রে ফায়ার ড্রিল বাস্তবায়ন করতে হবে। বিশেষ করে ঢাকা শহরে অনাকাক্সিক্ষত দুর্যোগ প্রতিরোধ বিদ্যুৎ, পানিসহ অন্যান্য সেবা সংযোগের ম্যাপিং খুবই জরুরি।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া নিরাপদ ভবন নির্মাণ নিশ্চিতকল্পে বিল্ডিং কোড অনুসরণের আহ্বান জানান। তিনি বলেন, জীবনের সঙ্গে ঝুঁকি ওতপ্রোতভাবে জড়িত, তাই যে কোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় সরকার ও বেসরকারি খাতের সম্পৃক্তকরণের মাধ্যমে একটি সমন্বিত পরিকল্পনা প্রণয়নের কোনো বিকল্প নেই।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বাংলাদেশ ক্রমশই ট্রিলিয়ন ডলার অর্থনীতির দিকে ধাবিত হচ্ছে এবং সম্ভাবনাময় অর্থনীতির বৃহত্তর স্বার্থে দুর্যোগ ব্যবস্থাপনায় দক্ষতা উন্নয়নের কোনো বিকল্প নেই। প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি জলবায়ু পরিবর্তনের জন্য উচ্চ ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ, তাই শুধু ঢাকাতেই নয় বরং সমগ্র বাংলাদেশের ঝুঁকি মোকাবিলায় একটি সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করা জরুরি।

সিম্পোজিয়ামের উদ্বোধনী বক্তব্যে ঢাকা চেম্বারের সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার বলেন, শিল্প খাত আমাদের অর্থনীতির প্রাণ, তাই অর্থনীতির টেকসই উন্নয়নের বৃহত্তর স্বার্থে শিল্পের পাশাপাশি জনজীবনে যে কোনো দুর্যোগ মোকাবিলায় কার্যকর সমন্বিত উদ্যোগ গ্রহণ ও এর বাস্তবায়ন একান্ত অপরিহার্য।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. মিজানুর রহমান দুর্যোগ ব্যবস্থাপনার দক্ষতা ও সক্ষমতা অর্জনের পাশাপাশি সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগ গ্রহণের ওপর জোরারোপ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর